সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
যুক্তৱাজ্যে ২ লাখ দক্ষ্য কৰ্মীৱ সংকট

যুক্তৱাজ্যে ২ লাখ দক্ষ্য কৰ্মীৱ সংকট

যুক্তৱাজ্যে ২ লাখ দক্ষ্য কৰ্মীৱ সংকট

মো: কাওছাৱ, লন্ডন : ব্রিটেনে বর্তমানে ২ লাখের বেশি কর্মী সংকট রয়েছে। আর এই কর্মী সংকট কাটাতে স্বল্প মেয়াদী ভিসা দিয়ে কর্মী আনার জন্য সরকারের কাছে অনুরোধ করেছেন ব্ৰিটেনেৱ ব্যবসায়ীরা। ব্রিটেনে বর্তমানে ৫৫ হাজার ১৯ জন কেয়ার ওয়ার্কারের সংকট রয়েছে। এছাড়া শেফ এর সংকটে রয়েছে রেস্টুরেন্টগুলো।

বর্তমানে রেস্টুরেন্ট গুলোতে ৩৬ হাজার ৪৭১ জন শেফ এর প্রয়োজন। প্রাইমারী স্কুল শিক্ষকের জন্য কর্মসংস্থান খালি রয়েছে ৩২ হাজার ৯৪২ টি। মেটাল ওয়ার্কারের জন্য রয়েছে ২২ হাজার ৯৫৬ টি কর্মসংস্থান। যুক্তরাজ্যে বর্তমানে লরি ড্রাইভার প্রয়োজন ৭ হাজার ৫১৩ জন। বার স্টাফে কর্মীর প্রয়োজন ৬ হাজার ৫৫৭ জন। এছাড়া সেলসের সহকারী প্রয়োজন ৩২ হাজার ৬১৫ জন। স্কুল সেক্রেটারীর জন্য পদ খালি আছে ৩ হাজার ৬৭৮ টি। আর স্কুলে সাহায্যের জন্য প্রয়োজন ২ হাজার ৪৮৭ জন মানুষের। সর্বশেষ পোস্টাল ওয়ার্কারদের জন্য পদ খালি আছে ২ হাজারর ২৫১ টি। যুক্তরাজ্যে কর্মী সংকটের কারনে খাদ্য সংকট তৈরি হয়েছে।

এছাড়া পেট্রোল পাম্পে পেট্রোল না থাকার কারনে অনেক পেট্রোল পাম্প বন্ধ করে দিতে হচ্ছে।ব্রিটেনের অর্থনীতিবিদরা বলছেন, এভাবে কর্মী সংকট ও খাদ্য সংকটের মধ্যে যুক্তরাজ্যকে কখনও পরতে হয়নি। এই পরিস্থিতি না কাটলে কিছুদিনের মধ্যে খাবারের অভাব দেখা দিতে পারে যুক্তরাজ্যে। এদিকে কর্মী সংকট কাটাতে যুক্তরাজ্যের ১২ টি ফুড ইন্ডাস্ট্রির ব্যবসায়ীরা বলছেন, এই সংকট দ্রুত কাটাতে সরকারকে স্বল্প মেয়াদী ভিসা দিয়ে কর্মী আনার জন্য অনুরোধ করেছেন। ফিন্যান্সিয়াল টাইমসের দেওয়া তথ্যমতে, ১২ মাসের মেয়াদে ভিসা দিয়ে কর্মী আনার কথা ভাবছে ব্রিটেন সরকার। এরই মধ্যে ৫ হাজার লরি ড্রাইভার আনার বিষয়ে সম্মত হয়েছে সরকার।

তবে এই প্রক্রিয়া কবে শুরু হবে তা এখনও জানানো হয়নি। বিদেশি লরি চালকদের যুক্তরাজ্যে কাজ করা সহজ করার জন্য একটি অস্থায়ী ভিসা স্কিম চালু করতে যাচ্ছে সরকার। যুক্তরাজ্যে লরি ড্রাইভার ঘাটতি দূর করার লক্ষ্যে তিন মাসের এই ভিসা স্কিম ক্রিসমাসের আগ পর্যন্ত কার্যকর থাকবে। জানা যায়, এই স্কিমের অধীনে প্রায় ৫ হাজার ভিসা দেওয়া হবে। আরও জানা যায়, এই অস্থায়ী ভিসা কেবল ইউরোপের ড্রাইভারদের জন্য সীমাবদ্ধ থাকবে না, তবে বেশিরভাগ ড্রাইভারই ইউরোপ থেকে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

সরকার বলছে, শোধনাগারগুলোতে জ্বালানির ঘটতি নেই। তাই জনগণকে আতংকিত না হওয়ার আহ্বান জানানো হয়েছে। তবে এ সমস্যা দ্রুত সমাধান জরুরি মনে করছেন সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা। এদিকে লরি চালকের অভাবে খাদ্য ও অন্যান্য পণ্য সরবরাহেও বিঘ্ন ঘটছে। রোড হাউলেজ অ্যাসোসিয়েশনের হিসেবে, প্রায় ১০ হাজার ড্রাইভার ঘাটতি রয়েছে। ব্রেক্সিট ও করোনা মহামারির কারণে মূলত এই ঘাটতি দেখা দিয়েছে।

প্রকাশকাল || ৩০ অক্টোবর ২১

বাংলাদেশ | বিশ্ব আরও সংবাদ

সৌদিতে নিহত লক্ষ্মীপুরের যুবক জায়েদের লাশ দেশে আনতে পরিবারের আহাজারি

ভক্তের স্ত্রী ও ৯০ হাজার টাকা নিয়ে উধাও ফকির খেতা শাহ

সৌদি আরবে লক্ষ্মীপুরের এক প্রবাসীর রক্তাক্ত লাশ উদ্ধার; পরিবার ও স্বজনদের দাবী খুন

জন্মসনদে হয়রানি করলে ছাড় দেওয়া হবে নাঃ স্থানীয় সরকারমন্ত্রী

২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ, চলবে তিন সপ্তাহ

লক্ষ্মীপুরের ইয়াছিনের এই কান্না থামাবে কে?

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com