সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর সোমবার , ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
কয়লাভিত্তিক জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারের দাবিতে সনাক-লক্ষ্মীপুর এর মানববন্ধন

কয়লাভিত্তিক জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারের দাবিতে সনাক-লক্ষ্মীপুর এর মানববন্ধন

কয়লাভিত্তিক জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারের দাবিতে সনাক-লক্ষ্মীপুর এর মানববন্ধন

লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সনাক সভাপতি প্রফেসর জেড. এম ফারুকী বলেন, যুক্তরাজ্যের গ্লাসগোতে শুরু হতে যাওয়া কপ-২৬/জলবায়ু সম্মেলনকে প্যারিস চুক্তি পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ জলবায়ু সম্মেলন হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রাক-শিল্পায়ন সময় থেকে বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য ১৯৬টি দেশ প্যারিস চুক্তিতে সম্মত হয় ছয় বছর আগে। কিন্তু চুক্তি বাস্তবায়নের পথরেখা চূড়ান্ত করতে পারেনি দেশগুলো।

ইতোমধ্যে তাপমাত্রা প্রাক-শিল্প যুগ থেকে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। প্রফেসর ফারুকী বলেন, বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি এবং অধিক কার্বন নিঃসরণ বিশ^ব্যাপী ঘনঘন বন্যা, জলোচ্ছাস, ঘূর্ণিঝড় এবং দাবনলের ঘটনা বাড়িয়ে দিয়েছে অস্বাভাবিক ভাবে। এমন বাস্তবতায় বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি ঠেকানোর ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা কার্বন নিঃসরণকারী জীবাশ্ম জ্বালানি, বিশেষ করে কয়লার ব্যবহার ও রপ্তানি বেড়েছে এবং অর্থায়ন বৃদ্ধি পেয়েছে কয়লাভিত্তিক জ¦ালানি প্রকল্পে। অন্যদিকে, উন্নয়নশীল দেশগুলোতে নবায়নযোগ্য জ¦ালানি প্রসারে প্রযুক্তিগত সহায়তা এবং ক্ষতিপূরণ বাবদ প্রতিশ্রুত উন্নয়ন সহায়তার ‘অতিরিক্ত’ এবং ‘নতুন’ প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল হিসেবে প্রদানে জলবায়ু পরিবর্তনের জন্য মুখ্যত দায়ী শিল্পোন্নত দেশসমূহ ব্যর্থ হয়েছে।

সার্বিকভাবে প্যারিস চুক্তি বাস্তবায়নে এবং জাতীয় এবং আন্তর্জাতিকভাবে প্রদত্ত অঙ্গীকার প্রতিপালনে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার নিশ্চিতে ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। প্রফেসর ফারুকী তার বক্তব্যে বৈশ্বিক জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করে জিসিএফের প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড়ে দীর্ঘসূত্রতা বন্ধে সমন্বিত ও কার্যকর দাবি উত্থাপন করার আহবান জানান। আর নয় কয়লভিত্তিক জ¦ালানি: নবায়নযোগ্য জ¦ালানি লক্ষমাত্রা অর্জনে চাই কার্যকর নীতি ও বিনিয়োগ; এ শ্লোগানে সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর এর উদ্যোগে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

টিআইবি, লক্ষ্মীপুরের এরিয়া কোঅর্ডিনেটর মোঃ বিল্লাল হোসেন এর সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপকমিটির আহবায়ক কার্তিক সেনগুপ্ত, সনাক সহসভাপতি পারভীন হালিম ও মাসুদুর রহমান খান ভুট্টু, সনাক সদস্য প্রফেসর রফিকুল আহসান এবং সুলতানা মাসুমা বানু। উক্ত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, সবুজ বাংলাদেশ লক্ষ্মীপুর শাখার সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু।
এছাড়াও উক্ত মানববন্ধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুরের বিভিন্ন মানবাধিকার সংস্থার নেতৃবৃন্দ, সনাক- লক্ষ্মীপুর এর অন্যান্য সদস্য, স্বজন, ইয়েস এবং ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ।

 

 

জলবায়ু | পরিবেশ আরও সংবাদ

লক্ষ্মীপুরে মেঘনার উপকূলীয় বাসিন্দাদের জোয়ার-ভাটার সঙ্গে যুদ্ধ

রামগঞ্জে এক ইটভাটায় তিন গ্রামের মানুষের কষ্ট

কমলনগরে মেঘনার তীর রক্ষাবাঁধ দ্রুত বাস্তবায়নের দাবিতে কঠোর আন্দোলনের হুশিয়ারী

শীতের শেষে লক্ষ্মীপুরের চরাঞ্চলে অপরিচিত পাখি; শিকার করছে স্থানীয়রা

ডাকাতিয়া নদীকে ‘বদ্ধ জলমহাল’ দেখিয়ে ইজারা; বোরো আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা

বন্যপ্রাণী সংরক্ষণ ও পরিবেশ সমস্যা সমাধানে লক্ষ্মীপুরে সবুজ বাংলাদেশ’র যুব সম্মেলন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com