সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

পবিত্র ঈদকে সামনে রেখে লক্ষ্মীপুর জেলা ব্যাপী বিভিন্ন গ্রামের মোড়ে মোড়ে গরু জবাই করতে দেখা গেছে। গ্রামের মানুষে নিজেরা কয়েকজন উদ্যোগি হয়ে গরু কিনে তা জবাই করে মাংস ভাগভাগি করে নিয়ে যায়। এ পদ্ধতিতে তাজা মাংস পাওয়ার পাশাপাশি খুব কমদামে মাংস পাওয়া যায়। ঈদ ছাড়াও শবে বরাতেও এমন আয়োজন চোখে পড়ে।

সদর উপজেলার চর মনসা গ্রামের মনির মাঝি জানান, ভাগাভাগিতে মাংস অনেক কমদামে পাওয়া যায়। তাছাড়া গ্রামের মানুষের সাথে বন্ধুত্বভাবও তৈরি হয়। তিনি জানান, প্রতি ঈদ এবং শবেবরাতে তারা গ্রামের কয়েকজন মিলে গরু কিনে জবাই করে পরে ভাগে করে মাংসে নেন।

জেলার রামগঞ্জ, রায়পুর, লক্ষ্মীপুর সদর, রামগতি এবং কমলনগর উপজেলার বিভিন্ন গ্রামে উৎসবের সময় এমন ব্যতিক্রম আয়োজন দেখা যায়।

রমজান এবং লকডাউনের কারণে লক্ষ্মীপুরে মাছ, গোশতসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ঈদকে সামনে রেখে গরু ও মুরগীর মাংসের ব্যাপক চাহিদার প্রেক্ষিতে প্রতারক ব্যবসায়ীরা এসব জিনিসের দাম বাড়িয়ে দেয়, ওজনে কম দেয় এবং খারাপ মাংস ভালো বলে বিক্রি করে। সেকারণে অল্প আয়ের মানুষ সাধারণত গ্রামে ভাগে মাংস কিনে।

জেলার প্রায় প্রতিটি পাড়ায় এক বা একাধিক গরু জবাই করা হয়। জবাইকৃত মাংসগুলো ভাগ হিসাবে বিক্রি হয়। এভাবে জবাইকৃত গরুর আড়াই কেজি গোশতের ভাগ আটশ থেকে হাজার টাকা দরে বিক্রি হয়। প্রতি বছর গোটা রমজান মাসেও লক্ষ্মীপুরের বিভিন্ন স্থানে এভাবে গরু জবাই হয়ে থাকে।

কমলনগর এলাকার গোশত বিক্রেতা শাহাব উদ্দিন মিয়া জানান, তিনি বুধবার তিনটি গরু জবাই করেছেন। বেলা ১টার আগে সব গোশত বিক্রি হয়ে গেছে।

সদর উপজেলার দিঘলী, মান্দারী, কুশাখালী, পুকুরদিয়া, ফরাশগঞ্জ, কমলনগরের মার্টিন, লরেঞ্চসহ জেলার প্রায় সব উপজেলার  প্রায় প্রতিটি পাড়ায় সকালে এভাবে গরু জবাই করে গোশত বিক্রি করার কথা বিভিন্ন মাধ্যমে জানা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, শবে বরাত এবং রমজানের ঈদে মাংসের চাহিদা বেড়েছে। তাই মাংসের দাম বেড়েছে। সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই জেলার বিভিন্ন এলাকায় গরুর মাংসের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। যেসব দোকানে একটি গরু জবাই হতো, বুধবার সেখানে তিন থেকে চারটি গরু জবাই হয়েছে। তবে এলাকা ভেদে মাংসের দামের পার্থক্য ছিল।

স্থানীয়দের অভিযোগ বিভিন্ন উৎসবে মাংসের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা । তাই পাড়া মহল্লার অনেকে এবার পরিকল্পনা করেছে ব্যবসাীয়দের এ সিন্ডিকেট ভাঙ্গার জন্য পাড়ায় পাড়ায় গরু জবাই বৃদ্ধি করবেন।

সাহিত্য | সংস্কৃতি আরও সংবাদ

লক্ষ্মীপুরে ১৩ শিল্পী পেলেন সম্মাননা

শোকাবহ আগষ্টের কাব্যগাঁথা “মুজিব চিরঞ্জীব”

ঈদে লক্ষ্মীপুরের কৃতি নাট্যকার আহসান আলমগীরের ২ ধারাবাহিক ও ৮ নাটক

রায়পুরে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চরআবাবিল ইউনিয়ন চ্যাম্পিয়ন

মিথ্যার যাঁতাকলে অমূল্য সোনা ফলে / কপালে তবু জোটে, মৃত্যুর নিয্যাস !….. | মে’ দিবসের কবিতা | কবি অংকুর চন্দ্র দেবনাথ

জাতীয় শিশু দিবসের ছড়া | তুমিই বাংলাদেশ | ছড়াকার কামরুল হাসান হৃদয়

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com