সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
লোকবলসংকটে রামগতির আ.স.ম রব সরকারী কলেজ, মুখ থুবরে পড়েছে শিক্ষাব্যবস্থার!

লোকবলসংকটে রামগতির আ.স.ম রব সরকারী কলেজ, মুখ থুবরে পড়েছে শিক্ষাব্যবস্থার!

512
Share

লোকবলসংকটে রামগতির আ.স.ম রব সরকারী কলেজ, মুখ থুবরে পড়েছে শিক্ষাব্যবস্থার!

মিসু সাহা নিক্কন, রামগতি (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুরের রামগতির প্রাচীন সর্বোচ্চ বিদ্যাপীঠ আ স ম আবদুর রব সরকারী কলেজে শিক্ষক ও কর্মচারী সংকটে বিপর্যয়ের মুখে পড়েছে শিক্ষাব্যবস্থা।

কলেজটি ১৯৭০ সালে প্রতিষ্ঠালাভ করে এবং ১৯৮৭ সালে জাতীয়করণ হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৪৭ জন অধ্যক্ষ দায়িত্ব পালন করেছেন। অধ্যক্ষগণ এ কলেজে এসেছেন শুধুমাত্র তাদের পদোন্নতি ও পেনশনে যাওয়ার সুবিধার জন্য। শিক্ষার মানোন্নয়নের কাজ করার মত তাদের কোন ধরনের ভূমিকা না রাখার প্রভাব পড়ে শিক্ষায়তনটির সর্বক্ষেত্রে। শিক্ষক ও কর্মচারী সংকটে বর্তমানে শিক্ষা ব্যবস্থা বিপর্যয়ের মুখোমুখী এবং শিক্ষার্থীরা পড়েছে বিরাট ক্ষতিতে।

কলেজসূত্রে জানা গেছে, কলেজে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ১৫ শতাধিক। বিষয়ভিত্তিক শিক্ষকের সৃষ্ট পদ রয়েছে ২৪ জন তার বিপরীতে শিক্ষক রয়েছে মাত্র ৬ জন। বর্তমানে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষক শুন্য হয়ে গেছে, ফলে পদগুলো শুন্য রয়েছে। অন্যদিকে কলেজে ৩য়/৪র্থ শ্রেণীর কর্মচারীদের সৃষ্ট পদ ৯ জনের হলেও কর্মরত রয়েছেন মাত্র ১জন।

এ বিষয়ে অধ্যক্ষ সফিকুল আমিন খাঁন বলেন, আমরা বর্তমানে শিক্ষক ও কর্মচারীর চরম সংকটের মধ্যে রয়েছি। কোনমতে গেষ্ট টিচার ও মাষ্টার রোলে নিয়োগ দেয়া কর্মচারীদের দিয়ে চলছে আমাদের শিক্ষা কার্যক্রম। এরিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স কোর্স চালুর অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ শিক্ষকশুন্য হয়ে গেছে। বাকি সামান্য যেকজন অবশিষ্ট আছে, তাঁদের আদেশও নাকি পাইপ লাইনে আছে। ক্লাশ পুরোপুরি বন্ধের উপক্রম, কাজেই ফল বিপর্যয় এবার অনিবার্য।

এনিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পরিস্থিতি সম্পর্কে জানিয়েও কোন আশানুরূপ ফল পাওয়া যায়নি। স্থলাভিষিক্ত ছাড়া এভাবে গনবদলি করে কিভাবে শিক্ষার উন্নয়ন ঘটাবেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষই ভাল বলতে পারবেন। শিক্ষার্থীদের জন্য কিছু করতে না পারার এক বুক কষ্ট নিয়ে আমাকে আগামী ১৫ সেপ্টেম্বর পিআরএল যেতে হচ্ছে।

মিসু সাহা নিক্কন

শিক্ষাদীক্ষা আরও সংবাদ

সম্ভাবনাময় চর আবদুল্লাহ, চরের সংকট, সম্ভাবনা ও সক্ষমতা কাজে লাগান

১১ বার শ্রেষ্ঠ শিক্ষক হয়েছেন রামগঞ্জের শামছুল ইসলাম স্যার

জাতীয় আন্তঃপ্রাথমিক প্রতিযোগীতায় আবৃত্তিতে লক্ষ্মীপুরের নাযীফের সাফল্য

লোকবলসংকটে রামগতির আ.স.ম রব সরকারী কলেজ, মুখ থুবরে পড়েছে শিক্ষাব্যবস্থার!

রামগতিতে দুই দিন ব্যাপী হিফজুল কোরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

রামগতিতে প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com