সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লক্ষ্মীপুর উপকূলে ৭৬ হাজার মানুষের ঝুঁকিপূর্ন বাস

লক্ষ্মীপুর উপকূলে ৭৬ হাজার মানুষের ঝুঁকিপূর্ন বাস

লক্ষ্মীপুর উপকূলে ৭৬ হাজার মানুষের ঝুঁকিপূর্ন বাস

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা-Mora’ বর্তমান অবস্থান থেকে আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (৩০ মে) বিকেল অথবা সন্ধ্যার দিকে চট্টগ্রাম-নোয়াখালী উপকূল অতিক্রম করতে পারে। আবহাওয়া অধিদপ্তর
জানায়, উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে [dropcap]৭ নম্বর[/dropcap] বিপৎসংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড় মোরা মোকাবেলায় লক্ষ্মীপুর জেলা প্রশাসন ব্যাপক প্রস্ততি গ্রহন করেছে। যে কোন পরিস্থিতি ক্ষয় ক্ষতি কমিয়ে আনতে কাজ করছে রেড ক্রিসেন্ট সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। নিরাপদ আশ্রয়ে সরানো জন্য চেষ্টা অব্যাহত রয়েছে জেলার ঝুঁকিপূর্ন এলাকায় বসবাসকারি ৭৬ হাজার মানুষকে।

ছবি: প্রথম আলো

রামগতি উপজেলার দুর্গম এলাকা চর আবদুল্লাহ ইউনিয়ন। মেঘনা নদীবেষ্টিত এ ইউনিয়নের প্রায় ২৬ হাজার মানুষ পার করছেন দুর্বিষহ জীবন। ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাসসহ নানা প্রকৃতিক দুর্যোগের ঝুঁকি নিয়ে তাদের দিন কাটে। নেই স্বাস্থ্য সেবা, অচল শিক্ষা ব্যবস্থা। অনুন্নত রাস্তাঘাট আর চলাচলের কোনো যানবাহন না থাকায় প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হন তারা। এখানকার বেশির ভাগ মানুষ মৎস্যজীবী ও কৃষি নির্ভরশীল হয়ে জীবন যুদ্ধে লড়ছেন। জেলার রামগতি উপজেলার আলেকজান্ডার থেকে মেঘনা পাড়ি দিয়ে ট্রলার কিংবা নৌকায় চর আবদুল্লাহ ইউনিয়নে যেতে সময় লাগে এক ঘণ্টার বেশি।ইউনিয়নে রয়েছে দুটি আশ্রয়ণ প্রকল্প। যেখানে আশ্রয় পেয়েছেন উপকূলের ১৮০টি পরিবার। এ ছাড়া ছোট ছোট টুপরী ঘরে বসবাস করছেন মানুষ। এদের কয়েকজন জানান, সব সময় তাদের জলোচ্ছ্বাসের ভয়ে ভীত সন্ত্রস্ত থাকতে হয়।

এছাড়া রামগতি উপজেলার মেঘনা সংলগ্ন অপর ইউনিয়ন গুলোতে ২৫ হাজার ও কমলনগর উপজেলার মেঘনা সংলগ্ন ইউনিয়ন চরকালকিনি, চর ফলকন, পাটোয়ারী হাট ও সাহেবের হাট ইউনিয়নের প্রায় ২৫ হাজার লোক ঝুঁকিতে বাস করে।

জেলায় ৮০ টি সাইক্লোন সেন্টার প্রস্তুত রাখা পাশাপাশি তার কার্যালয়ে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। এ ছাড়া  মেঘনা নদীর এলাকা চর আবদুল্লার ২৬ হাজার মানুষের জন্য ৩ টি মাটির কেল্লা, ৬ টি আশ্রয়ন কেন্দ্র, ২ টি প্রাথমিক ও ১ টি উচ্চ বিদ্যালয় প্রস্তত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) রামগতি ও কমলনগর উপজেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি রামগতি ১০১ ইউনিটের এক হাজার ৫১৫ জন এবং কমলনগর উপজেলার ৬৩ ইউনিটের ৯৪৫ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মেঘনায় ৩০ জেলের জরিমানা

বলিরপোল বাজারে আগুনে পুড়লো ৮ দোকান: দেড় কোটি টাকার ক্ষতি

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com