সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি: জাতীয় পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ সারাদেশে ৫লক্ষ বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করেছে। ২০১৭ সাল থেকে পরিবেশ, কৃষি ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছে সংগঠনটি। এই পর্যন্ত সংগঠনটি সারাদেশে ৩২টি জেলা ৯০টি ইউনিট নিয়ে কাজ করে যাচ্ছে।

পরিবেশ সচেতনতা এবং বৃক্ষরোপণে অবদান রাখায় ২০২১সালে ওআইসি কর্তৃক যুব মন্ত্রনালয়ের মাধ্যমে অর্জন করেন শেখ হাসিনা ভলান্টিয়ার এ্যাওয়ার্ড ২০২০ এবং ২০১৯ সালে পরিবেশ ও শিক্ষায় অবদান রাখায় জাতীয় পরিবেশ পদক১৯ এ চট্রগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করে। সারাদেশে অতিমাত্রায় গরম যা পরিবেশ বিপর্যয় এবং বৃক্ষ নিধনের ফলে হয়েছে বলে মনে করছেন সংগঠনের কর্মীরা। ২০২৪ সালের ৭জুন থেকে ৭আগস্ট পর্যন্ত ২মাসব্যাপী বৃক্ষরোপণ ক্যাম্পেইনের আয়োজন করেছে সংগঠনটি।

সারাদেশে ১লক্ষ মানুষকে এই ক্যাম্পেইনের আওতায় আনবে সবুজ বাংলাদেশ। সংগঠনের একজন সদস্য ১০ জন ব্যক্তিকে ৫টি বৃক্ষরোপণ করার জন্য উদ্বুদ্ধ করবেন। সারাদেশে মোট এক লক্ষ মানুষ ৫টি করে বৃক্ষরোপণ করবেন। যা দাঁড়াবে ৫লক্ষ। এই ছাড়াও সংগঠনের প্রতিটা সদস্য ৫টি করে বৃক্ষরোপণ করবে। দলগতভাবে সকল ইউনিট বৃক্ষরোপণ করবে। এই ক্যাম্পেইনে তারা বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি সহ সর্ব সাধারণের সম্পৃক্ত করবেন বলে জানান।

এই বিষয় জানতে চাইলে সবুজ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ইসমাইল হোসেন বাবু বলেন সবুজ বাংলাদেশ থেকে ৭জুন থেকে ৭আগস্ট পর্যন্ত ২মাসব্যাপী বৃক্ষরোপণের আমরা আয়োজন করেছি। সারাদেশে ১লক্ষ মানুষকে আমরা ৫টি করে বৃক্ষরোপণের আওতায় আনবো। প্রাকৃতি দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনে বৃক্ষরোপণের বিকল্প নাই।

সবুজ বাংলাদেশ ২০১৭ সাল থেকে সারাদেশে পরিবেশ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তারা প্রায় ৭লক্ষ বৃক্ষরোপণ করেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ছাত্রদের নিয়ে তারা সচেতনতামূলক এই কার্যক্রম করে যাচ্ছেন।

প্রকৃতি | পরিবেশ আরও সংবাদ

দেশ রক্ষায় নদী বাঁচানোর আহ্বান প্রধানমন্ত্রীর

জলবায়ু পরিবর্তনে ৫লক্ষ বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

মেঘনায় কেন নেই ইলিশ, তা জানতে ইলিশ গবেষণা দল রামগতিতে

৯৫ দেশের ৮ হাজার সংগঠনের মধ্যে প্রথম চারশ’তে গেলো বাংলাদেশের ‘কৃষকের বাতিঘর’

রায়পুরে ৪টি স্পটে কোটি টাকার চিংড়ির পোনা অবৈধ লেনদেন

ঝড় জলোচ্ছ্বাস হলেই বড় ক্ষতির আশংকা লক্ষ্মীপুরে

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com