সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
মা ইলিশ রক্ষায় রামগতিতে জনসচেতনতামূলক সভা

মা ইলিশ রক্ষায় রামগতিতে জনসচেতনতামূলক সভা

মা ইলিশ রক্ষায় রামগতিতে জনসচেতনতামূলক সভা মা ইলিশ রক্ষা ও ইলিশ সংরক্ষণে জনসচেতনতা সভা

লক্ষ্মীপুরের রামগতিতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা ও ইলিশ সংরক্ষণে জনসচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার  (১০ অক্টোবর) দুপুরে উপজেলার সেন্টারখাল মাছঘাটে বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ি এ সভার আয়োজন করেন।

সহকারী কমিশনার (ভূমি) এস এম আব্দুল্লাহ বিন শফিকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পুলিশ, চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান।

এতে আরো উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ পিপিএম, রামগতি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: কবির হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা সৌরভজ্জামান, বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ীর ইনচার্জ পুলিশ পরিদর্শক (নিঃ) ফেরদৌস আহম্মদ, সুধীজন, গণ্যমান্য ব্যক্তি, আড়ৎদার, মৎস্যজীবী, পুলিশ সদস্য, উপজেলা মৎস্য বিভাগের কর্মচারী প্রমুখ।

বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ীর ইনচার্জ পুলিশ পরিদর্শক (নিঃ) ফেরদৌস আহম্মদ বলেন, জেলেদের সচেতন করার জন্য নদী এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং ও পোস্টারিংসহ সকল ধরনের প্রচারণা অব্যাহত রেখেছে উপজেলা প্রশাসন।

এসময় সহকারী কমিশনার (ভূমি) এস এম আব্দুল্লাহ বিন শফিক বলেন, ইলিশ আহরণ, পরিবহন, সংরক্ষণ, বাজারজাতকরণ, মজুত, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, উপজেলা প্রশাসন, নৌ-পুলিশ ও কোস্টগার্ডের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হবে। এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। নিষেধাজ্ঞার সময় নিবন্ধিত প্রতি জেলেকে ২৫ কেজি হারে খাদ্য সহায়তা দেওয়া হবে।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন “ইলিশ আমাদের জাতীয় সম্পদ, মা ইলিশকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। মা ইলিশ রক্ষার্থে চাঁদপুর অঞ্চলে নৌ পুলিশ সার্বক্ষণিক নদীতে মোতায়েন থাকবে। সিভিল প্রশাসন ও কোস্টগার্ডের সমন্বয়ে নৌ পুলিশ যৌথ অভিযান পরিচালনা করবে। এই নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য আইনে সর্বোচ্চ ২ বছরের কারাদন্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান প্রযোজ্য হবে।

সভায় মৎস্যজীবীসহ সব শ্রেণি-পেশার মানুষ সরকার ঘোষিত ১৩ অক্টোবর থেকে ২২ দিনের মা-ইলিশ রক্ষার অভিযান সফল করতে সকল মাছ আহরণ ও বিপণন থেকে বিরত থাকতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছেন।

উল্লেখ্য: মা ইলিশ রক্ষায় সারাদেশে ২২ দিন সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞা আগামী ১৩ অক্টোবর মধ্য রাত থেকে ৩ নভেম্বর পর্যন্ত। এ ২২ দিন সকল ধরনের জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এসময় ইলিশ আহরণ, পরিবহন, সংরক্ষণ, বাজারজাতকরণ, মজুত, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।

মিসু সাহা নিক্কন/বার্তা-10-24

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

লক্ষ্মীপুরে গাছের সুপারি পাড়াকে কেন্দ্র করে বিধবা নারী লাঞ্চিত হওয়ার ঘটনায় থানায় অভিযোগ

মা ইলিশ রক্ষায় রামগতিতে জনসচেতনতামূলক সভা

ব্রিজ রক্ষার্থে জরুরী ভিত্তিতে কাজ শুরু করেছে পাউবো

রামগতিতে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে উপহার বিতরণ করলেন আশরাফ উদ্দিন নিজান

লক্ষ্মীপুরে সেনাবাহিনীর হাতে আটক ভুয়া সিআইডি

লক্ষ্মীপুরের দত্তপাড়ায় বন্যার্তদের মাঝে বিন্যামূল্যে চিকিৎসা সেবা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com