সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর সোমবার , ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সার্টিফিকেট হারিয়ে গেলে বা নষ্ট হলে ফিরে পেতে করণীয়

সার্টিফিকেট হারিয়ে গেলে বা নষ্ট হলে ফিরে পেতে করণীয়

0
Share

সার্টিফিকেট হারিয়ে গেলে বা নষ্ট হলে ফিরে পেতে করণীয়

কলেজের ক্লাস শেষ করে ফটোকপি করবেন বলে মূল মার্কশিট আর সনদের ফাইল নিয়ে ছুটছেন। সবকিছু ঠিকঠাক থাকলেও বাড়ি ফেরার পথে মূল কপির ফাইলটি ফেলে আসলেন। এরকমভাবেই অসতর্কতা, দুর্ঘটনা বা ছিনতাইকারীর কবলে পড়ে অনেকেই হারাচ্ছে মূল্যবান কাগজপত্রের মূল কপি।

তাই এবার আসুন জেনে নেয়া যাক মূল কপির অনুলিপি তোলার নিয়ম-কানুন। পরবর্তী পদক্ষেপগুলো যেভাবে নিবেন আপনাকে থানায় করা জিডির কপি, পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কাটিং, প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড অথবা বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগে আপনাকে জমা দিতে হবে।

এরপর সেখান থেকে বিনা মূল্যের আবেদনপত্রটি সংগ্রহ করে, আবেদনপত্রটি ভালোভাবে পূরণ করতে হবে। নিয়মিত এবং অনিয়মিত প্রার্থীদের আবেদনের নীচে অবশ্যই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের স্বাক্ষর ও সিলমোহর থাকতে হবে। আপনার সনদ তোলার নির্ধারিত আবেদনপত্রের সঙ্গে জিডি (সাধারণ ডায়েরী), মূল সনদ, প্রবশপত্র, নম্বরপত্র ইত্যাদি থাকতে হবে।

কাগজ হারিয়ে গেলে, নষ্ট হয়ে অথবা পুড়ে গেলে সংশ্লিষ্ট এলাকার থানায় জিডি করতে হবে। হারানো কাগজটি বর্ণনাসহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে একটি আবেদন করতে হবে। এরপর আপনার আবেদনের মূল কপি থানায় জমা দিতে হবে এবং ফটোকপি, জিডি নম্বর ও সিলমোহর আবেদনকারীকে ফেরত দিতে হবে।

পত্রিকায় বিজ্ঞাপন থানায় জিডি করার পর আপনাকে জিডির কপি নিয়ে পত্রিকায় একটি হারানো বিজ্ঞপ্তি দিতে হবে এবং বিজ্ঞাপনে জিডির নম্বর উল্লেখ করতে হবে। ২০ শব্দের বিজ্ঞাপনে খরচ হবে ৩০০ থেকে ৫০০ টাকার মতো। আরও যা যা আপনাদের অবশ্যই উল্লেখ করতে হবে। যেমন- সনদপত্র, নম্বরপত্র বা প্রবেশপত্রের ক্ষেত্রে পরীক্ষার নাম, শাখা, ব্যাংক ড্রাফট হিসেবে জমা দিতে হবে।

১৫ দিন পর তা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হবে। আর যদি আপনি জরুরি ফিসহ বিজ্ঞাপন দিতে চান, তাহলে তা তিনদিনের মধ্যে আবেদনকারীকে দিয়ে দেয়া হবে। সতর্কতা অবলম্বন করুন যখন তখন প্রয়োজনীয় কাগজপত্রটি হারিয়ে যায়। পুড়ে যায় অথবা নষ্ট হয়ে যায়। তাই এ ধরনের বিড়ম্বনা পোহানোর চাইতে কিছুটা সতর্কতা অবলম্বন করাটা অনেক ভাল। এক্ষেত্রে প্রয়োজনীয় কাগজের মূল কপি এদিকে-ওদিকে না ছুটে অফসেট ভাল ফটোকপি মেশিনে একসেট কপি করিয়ে তা থেকে পরবর্তীতে ফটোকপি করলে অহেতুক এসব ঝামেলায় পড়তে হবে না। এসব ঝামেলা থেকে খুব সহজেই রেহাই পেয়ে যাবেন।

কিভাবে | কেন আরও সংবাদ

ফেসবুক স্ট্যাটাস: পিকচার বা স্টিকার কমেন্ট আইডি বাঁচাতে পারে?

আন্তর্জাতিক অঙ্গনে নোয়াখালীর স্বর্ণদ্বীপ

সার্টিফিকেটে ভুল থাকলে করণীয়

সার্টিফিকেট হারিয়ে গেলে বা নষ্ট হলে ফিরে পেতে করণীয়

কোর্ট ম্যারেজ কি? কাজী অফিসে গিয়ে বিয়ে করতে যা লাগে

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com