সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বুধবার , ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সুইডেনে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সে স্পীকার হিসাবে যোগ দিয়েছেন সাংবাদিক মন্টু

সুইডেনে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সে স্পীকার হিসাবে যোগ দিয়েছেন সাংবাদিক মন্টু

1
Share

সুইডেনে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সে স্পীকার হিসাবে যোগ দিয়েছেন সাংবাদিক মন্টু

সানা উল্লাহ সানু | লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম : উপকূল এবং উপকূল সাংবাদিকতার গল্প নিয়ে এবার বাংলাদেশি ক্লাইমেট এবং কোস্টাল জার্নালিস্ট রফিকুল ইসলাম মন্টু গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সে যোগ দিতে সুইডেন গেছেন। কনফারেন্সের আয়োজক কর্তৃপক্ষ তাকে একজন স্পীকার হিসাবে আমন্ত্রণ জানিয়েছে। তিনি সেখানে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এ বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতার ইস্যুগুলো তুলে ধরবেন।

১৯-২২ সুইডেনের ঐতিহাসিক গোথেন বার্গ শহরে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্স অনুসন্ধানী সাংবাদিকদের বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক সমাবেশ। কনফারেন্সে সর্বশেষ উপকরণ এবং কৌশল, অত্যাধুনিক কর্মশালা, বিস্তৃত নেটওয়ার্কিং এবং ব্রেনস্টর্মিং সেশনের উপর প্রশিক্ষণ রয়েছে। এবছর বিশ্বের ১৩০টি দেশ থেকে দুই হাজারের বেশি সাংবাদিক এই কনফারেন্সে অংশগ্রহন করবেন।

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক (জিআইজেএন), দক্ষিণ সুইডেনের লিনিয়াস ইউনিভার্সিটিতে অবস্থিত ফোজো মিডিয়া ইনস্টিটিউট (ফোজো) এবং সুইডিশ অ্যাসোসিয়েশন অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সের আয়োজক। জিআইজেএন বিশ্বের অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক হাব হিসেবে কাজ করে। ৯০টি দেশের ২৪৪টি অলাভজনক সংগঠন তাদের সাথে কাজ করে। ফোজো সাংবাদিকতা এবং মিডিয়াকে শক্তিশালী ও বিকাশ করতে সারা বিশ্বের অংশীদারদের সাথে কাজ করে। গণতান্ত্রিক এবং টেকসই বিশ্বের জন্য তারা অবদান রাখছে। সুইডিশ অ্যাসোসিয়েশন অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজম একটি অলাভজনক সংস্থা; যা গভীর, সমালোচনামূলক সাংবাদিকতার প্রচার এবং অনুপ্রেরণার জন্য নিবেদিত।

বাংলাদেশের সমগ্র উপকূল জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিপন্ন। বিপর্যস্থ মানুষের জীবন জীবিকা। এই ইস্যুগুলোকে ফোকাস করে কয়েক দশক ধরে উপকূল সাংবাদিকতার চর্চা করছেন রফিকুল ইসলাম মন্টু। তিনি সেইসব বিপন্ন মানুষের গল্পগুলো তুলে আনেন গ্রাউন্ড লেভেল থেকে। তার লেখা গল্পগুলো আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়। কাজের মধ্যদিয়ে ইতিমধ্যে রফিকুল ইসলাম মন্টু উপকূল সাংবাদিকতার পথিকৃৎ হিসাবে পরিচিতি পেয়েছেন। তিনি কাজের স্বীকৃতি হিসাবে অর্জন করেছেন অনেকগুলো জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

ক্লাইমেট এবং কোস্টাল জার্নালিস্ট রফিকুল ইসলাম মন্টু কমিউনিটি বিষয়ক নিউজপোর্টাল ও ডিজিটাল প্লাটফর্ম লক্ষ্মীপুরটোয়েন্টিফোর এর চীফ মেন্টর হিসেবে যুক্ত রয়েছেন।

মিডিয়া | সোস্যালমিডিয়া আরও সংবাদ

লক্ষ্মীপুরের উপকূলীয় শিশুদের নিয়ে প্রতিবেদনের জন্য  ইউনিসেফ অ্যাওয়ার্ড পেলেন রবিউল

ঢাকাস্থ লক্ষ্মীপুর সাংবাদিক ফোরামের  সভাপতি লিটন, সম্পাদক আরিফুর রহমান

এশিয়ান টিভির লক্ষ্মীপুর প্রতিনিধি জুনায়েদ

লক্ষ্মীপুর প্রেস ক্লাবের নতুন কমিটির সভাপতি হেলাল; সম্পাদক পাবেল

লক্ষ্মীপুর প্রেসক্লাবের নির্বাচন ঘিরে সাংবাদিকদের মাঝে উৎসবের আমেজ

লক্ষ্মীপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের কমিটি গঠন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com