সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
কমলনগর উপজেলার ফজুমিয়ারহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে সবুজ উপকূল কর্মসূচি অনুষ্ঠিত

কমলনগর উপজেলার ফজুমিয়ারহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে সবুজ উপকূল কর্মসূচি অনুষ্ঠিত

0
Share

কমলনগর উপজেলার ফজুমিয়ারহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে সবুজ উপকূল কর্মসূচি অনুষ্ঠিত

upukul2কমলনগর : স্কুল পড়–য়া ছেলেমেয়েদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ফজুমিয়ারহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৫’ কর্মসূচি। ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার এ উপলক্ষে বিদ্যালয় মিলনায়তনে বর্ণাঢ্য

অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে বেসরকারি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ।

অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষার্থীদের অংশগ্রহনে বিদ্যালয় প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়ের আলোকযাত্রা দল প্রকাশ করে ‘বেলাভূমি’ নামের দেয়াল পত্রিকা। এতে শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ক লেখা প্রকাশিত হয়। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ফিতা কেটে এ পত্রিকার শুভ উম্মোচন করেন।

‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’ স্লোগান সামনে রেখে অনুষ্ঠিত এ কর্মসূচিতে আলোচনার নির্ধারিত বিষয় ছিল ‘সবুজ উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মের করণীয়’। এতে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর-৪ আসনের মাননীয় সংসদ সদস্যের প্রতিনিধি অ্যাডভোকেট আনোয়ারুল হক।

ফজুমিয়ারহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সবুজ উপকূল ২০১৫-এর স্থানীয় বাস্তবায়ন কমিটির আহবায়ক আবদুস সহীদ।

আলোচনায় অংশ নেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রামগঞ্জ শাখার ব্যবস্থাপক মো. জাকির হোসেন মুন্সী, কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কবির আহাম্মদ, হাজীরহাট হামিদিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জায়েদ হোসাইন ফারুকী, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি একেএম ফজলুল হক মানিক হাওলাদার। কমলনগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান নুর নবী চৌধুরী, মুক্তিযোদ্ধা মাস্টার মফিজ উল্লাহ, মাতাব্বর নগর দারুস সুন্নাত আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আলী হোসেন, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য নরুল আমিন হুদা মিয়া, বিশিষ্ট সমাজ সেবক আনোয়ার হোসেন হিরন হাওলাদার, কমলনগর উপজেলা যুব লীগের সভাপতি ফজলুল হক সবুজ, বিদ্যালয়ের সহকারী শিক্ষক আমিনুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহাঙ্গীর আলম বিপ্লব, প্রাক্তন শিক্ষার্থী মো. আবদুর রহিম ও স্কুল শিক্ষার্থী মাহমুদুল হাসান লাতু।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সবুজ উপকূল ২০১৫ স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব কমলনগর প্রেস ক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ এবং স্বাগত বক্তব্য দেন সাংবাদিক সানা উল্লাহ সানু।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় আগামী প্রজন্মের ভূমিকার ওপর জোর দেয়া হয়। বক্তারা বলেন, পরিবেশ রক্ষা ও উপকূলের সবুজ বাঁচিয়ে রাখতে সবার আগে এগিয়ে আসতে হবে তরুণ প্রজন্মকে। গাছ লাগানোর পাশাপাশি গাছ কাটা রোধের ওপর জোর দেন বক্তারা। অনুষ্ঠানে স্কুল পড়–য়াদের মাঝে সচেতনতা বাড়াতে শিক্ষার্থীদের লেখালেখি চর্চা অব্যাহত রাখার আহবান জানানো হয়।

অনুষ্ঠানে ‘সবুজ উপকূল সুরক্ষায় আমার ভাবনা’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নবম শ্রেণীর ছাত্র মো. আবু জাফর, দ্বিতীয় স্থান অধিকার করেছে আছমা আক্তার নিপু, তৃতীয় হয়েছে দশম শ্রেণীর জোবায়ের হোসেন।

একই বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে অস্টম শ্রেণীর মো. রাশেদ, দ্বিতীয় হয়েছে ষষ্ঠ শ্রেণীর নাহিমা আক্তার নিতু, এবং তৃতীয় হয়েছে সপ্তম শ্রেণীর মো. ইলিয়াস।

দেয়াল পত্রিকা লিখন প্রতিযোগিতায় প্রথম হয়েছে ষষ্ঠ শ্রেণীর শাহরিয়ার নাসিফ, দ্বিতীয় হয়েছে নবম শ্রেণীর ইসরাত জাহান সালমা, তৃতীয় হয়েছে দশম শ্রেণীর মাহমুদুল হাসান লাতু। বিজয়ীদের পুরস্কার হিসাবে বই ও সাফল্য সনদ দেয়া হয়। এছাড়া সকল অংশগ্রহনকারীদের বিশেষ পুরস্কার দেয়া হয়েছে।

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসাবে ছিল এটিএন বাংলা, এটিএন নিউজ ও দৈনিক সমকাল, আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডট সিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট ও স্কুল পড়–য়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

উপকূলের ১০ জেলার ১৩টি উপজেলা এই কর্মসূচির আওতায় এসেছে। ১৫টি স্থানের ৭০টি স্কুলের প্রায় ২৮ হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিচ্ছে। স্কুল-ভিত্তিক কর্মসূচির আয়োজন করা হয়েছে ভোলার তজুমদ্দিন, মনপুরা, বরগুনা সদর, পটুয়াখালীর কলাপাড়া, সাতক্ষীরার তালা, খুলনার পাইকগাছা, বাগেরহাটের সদর, মোরেলগঞ্জ, পিরোজপুরের কাউখালী, লক্ষ্মীপুরের কমলনগর (২টি), চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের সদর ও মহেশখালীতে। ১৪টি স্কুল-ভিত্তিক কর্মসূচি শেষে অক্টোবরের শেষ সপ্তাহে কেন্দ্রীয় কর্মসূচি আয়োজন করা হচ্ছে দ্বীপ জেলা ভোলা সদরে। ৮ সেপ্টেম্বর ভোলার তজুমদ্দিন থেকে এই কর্মসূচির সূচনা ঘটে।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়–য়াদের সৃজনশীলতার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। রচনা লিখন, পত্র লিখন এবং দেয়াল পত্রিকা প্রকাশ প্রতিযোগিতায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা। লেখালেখির মাধ্যমে ওরা প্রকাশ করেছে নিজেদের কথা।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মিথ্যা মামলা দিয়ে হয়রানি: কমলনগরে সাংবাদিক সম্মেলনে দুই পরিবারের অভিযোগ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com