সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুর জেলা ব্যাপি বিজয় দিবস উদযাপিত

যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুর জেলা ব্যাপি বিজয় দিবস উদযাপিত

যথাযোগ্য মর্যাদায় লক্ষ্মীপুর জেলা ব্যাপি  বিজয় দিবস উদযাপিত

victory-dayনিজস্ব প্রতিনিধি: বাঙালি জাতির জীবনে আজ এক আনন্দের দিন। এমনি এক দিনের প্রতীক্ষায় কেটেছে বাঙালির হাজারো বছর। বহু কাঙ্ক্ষিত সেই দিনটির দেখা মিলেছিল ইতিহাসের পাতায় ১৯৭১ সালে, ১৬ ডিসেম্বর। ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ৪৪ বছর আগের এদিনে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়েছিল বিজয়ী বীর বাঙালির সামনে। স্বাক্ষর করেছিল পরাজয়ের সনদে। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল স্বাধীন বাংলাদেশের।

আজ সকাল থেকেই উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের পথে নামে উৎসবমুখর মানুষ। শহীদদের স্মরণ করে বিনম্র শ্রদ্ধায় জেলার সব স্মৃতিসৌধ ভরিয়ে দেয় ফুলে ফুলে। উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে সব বয়সী অগণিত মানুষ সমবেত হয় নিজ নিজ এলাকার স্মৃতিসৌধে। শ্রদ্ধার ফুলে ঢেকে যায় সৌধের বেদি। লাল-সবুজ পতাকা উড়েছে সব প্রতিষ্ঠানে। আজ ছিল সরকারি ছুটি। হাসপাতাল, শিশুসদন ও কারাগারগুলোতে পরিবেশন করা হয় বিশেষ খাবার।

কর্মসূচি (লক্ষীপুর): বরাবরের মতোই এবারও যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালনের বিস্তারিত কর্মসূচি নেওয়া হয়েছে। দিবসটি স্মরণে জেলার কেন্দ্রীয় বিজয় বেদিতে রাত ১২টা ১ মিনিটে শহরের ঝুমুর সিনেমা হল এলাকায় অবস্থিত বিজয় চত্বরের শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন লক্ষীপুর ৩ আসনের সংসদ সদস্য একেএম শাহাজান কামাল এমপি, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ও পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান।

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেন করেন জেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন। এছাড়াও জেলা মূক্তিযেদ্ধা কমান্ড কাউন্সিল, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারী, বেসরকারী বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ অর্পন করেন।

রাত সাড়ে ১২ টায় শহরের বাগবাড়িস্থ গণকবরে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করে তাদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। একই সময় ওই স্থানে ৩১ বার তোপধ্বনি করেন পুলিশ সদস্যরা। পরে শহরের বাগবাড়ীর গণকবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল। দিবসকে ঘিরে বিজয় চত্বরসহ পুরো শহরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সকালে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ,আনসার, ভিডিপি, স্কাউট, ছাত্রছাত্রীদের সমাবেশ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, ‘‘সুখি সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ’’ এ আলোচ্য বিষয়ে সভা ও পুরস্কার বিতরণ করা হয়।

এ ছাড়াও মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে দিবসের গুরুত্ব অনুধাবন করে ছাত্র ছাত্রীদের সমাবেশ, হাসপাতাল, কারাগার, এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, জাতীর শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী এবং হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

কমলনগর প্রতিনিধি: কমলনগরে রাত ১২টা ১ মিনিটে তোপধ্বনির মাধ্যমে কমলনগরে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসনের পক্ষে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কবির আহম্মদ পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে উপজেলা আওয়ামীলীগের পক্ষে মাষ্টার এ কে এম নুরুল আমিন, সংসদ সদস্যের প্রতিনিধি আনোয়ারুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, কমলনগর প্রেসক্লাবের পক্ষে সভাপতি সাজ্জাদুর রহমান, হাজিরহাট উপকূল কলেজ, প্রাথমিক শিক্ষক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেছেন।

এ দিকে, সকালে হাজিরহাট মিল্লাত একাডেমী মাঠে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বেলা ১১টায় ১০৮ জন  মুক্তিযোদ্ধা কে সংবর্ধনা প্রদান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলনগরের হাজিরহাট মিল্লাত একাডেমী মাঠে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিক উদ্দিনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুল আলম মজুমদার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা একেএম নুরুল আমিন মাস্টার, কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির আহাম্মদ, হাজিরহাট উপকূল কলেজের অধ্যক্ষ আবদুল মোতালেব, হাজিরহাট হামেদিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার অধ্যক্ষ জায়েদ হোসাইন ফারুকী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন আবু তাহের কমান্ডার, মুক্তিযোদ্ধা মাস্টার মফিজুল ইসলাম ও হাজিরহাট মিল্লাত একাডেমীর প্রধান শিক্ষক মাস্টার আলতাফ হোসেন প্রমুখ।

রায়পুরে এক’শ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

রায়পুর উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে ২৫০ জন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের প্রত্যেককে ফুল দিয়ে বরন ও নগদ অর্থ দিয়ে সংবর্ধিত করা হয়। মার্চ্চেন্টস একাডেমী মাঠে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নিজাম উদ্দিন পাঠানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাস্টার আলতাফ হোসেন হাওলাদার, বিশেষ অতিথি ছিলেন রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আলম।

রামগঞ্জ প্রতিনিধি : রামগঞ্জ উপজেলায় বর্ন্যাঢ আয়োজনের মধ্যদিয়ে ৪৫ তম মহান বিজয় দিবস পালিত হচ্ছে। রাত ১২টা ১মিনিটে উপজেলা বিজয় চত্বরে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে শহীদবেধীতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আ”লীগ, তরিকত ফেডারেশন, রামগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান পূস্পমাল্য অর্পন করেন।

সকালে রামগঞ্জ সরকারি কলেজ মাঠে কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণীসহ অন্যান্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপর-১ আসনের মাননীয় সংসদ সদস্য  লায়ন এম এ আউয়াল মহোদয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান  আ ক ম রুহুল আমিন, উপজেলা নির্বাহী অফিসার  মোহাম্মদ আবু ই্উসুফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার, বাংলাদেশ আওয়ামীলীগ, রামগঞ্জ পৌরসভার সভাপতি মুক্তিযোদ্ধা মো: আবুল খায়ের পাটোয়ারী, রামগঞ্জ থানার অফিসার ইন-চার্জ মো: তোতা মিয়া, রামগঞ্জ সরকারি কলেজ ও রামগঞ্জ মডেল কলেজ এর অধ্যক্ষ, সহকারী কমিশনার (ভূমি)  আহাম্মদ হোসেন ভূঁইয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব তোফাজ্জল হোসেন বাচ্চু, ডেপুটি কমান্ডার  মো: সালেহ আহমেদ, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, সরকারি দপ্তরের বিভিন্ন কর্মকর্তা/কর্মচারী, বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ এবং সাংবাদিকসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

উপলক্ষে উপজেলা প্রশাসন সকাল ১১ টায় জিয়া অডিটোরিয়ামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।  উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবু ইউসুফ মহোদয়ের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপর-১ আসনের সংসদ সদস্য  লায়ন এম এ আউয়াল মহোদয়।

রামগতি: রামগতি উপজেলায় বর্ন্যাঢ আয়োজনের মধ্যদিয়ে ৪৫ তম মহান বিজয় দিবস পালিত হচ্ছে। রাত ১২টা ১মিনিটে উপজেলা বিজয় চত্বরে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে শহীদবেধীতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আ”লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান পূস্পমাল্য অর্পন করেন। দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে রামগতির আ স ম আবদুর রব সরকারি কলেজ মাঠে ১৪৮ জন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শফি কামালের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রামগতি উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আবদুল ওয়াহেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কামান্ডার হাসান মাহমুদ ফেরদৌস ও সহকারী কমিশনার ভূমি রবিউল হাসান।

এদিকে, দিনের প্রথম প্রহরে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজের শিক্ষার্থী, সাধারণ লোকজনসহ বিভিন্ন স্তরের জনগণ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও সকল সরকারী-ব্যসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। হাসপাতাল ও এতিমখানায় বিশেষ খাবার পরিবেশন করা হয়। বিভিন্ন মসজিদ মাদ্রাসায় ও ধর্মীয় প্রতিষ্ঠানে শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজান করা হয়।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মিথ্যা মামলা দিয়ে হয়রানি: কমলনগরে সাংবাদিক সম্মেলনে দুই পরিবারের অভিযোগ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com