সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
রামগতিতে মাছের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ১১ হাজার ১১০ মেট্রিক টন

রামগতিতে মাছের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ১১ হাজার ১১০ মেট্রিক টন

রামগতিতে মাছের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ১১ হাজার ১১০ মেট্রিক টন জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে মতবিনিময় সভা

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে লক্ষ্মীপুরের রামগতিতে মতবিনিময় সভা করেছেন উপজেলা মৎস্য অধিদপ্তর।

সোমবার (২৪ জুলাই) সকালে সিনিয়র উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় মৎস্য বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন।

সপ্তাহব্যাপি মৎস্য সপ্তাহের কর্মসূচীর মধ্যে দ্বিতীয় দিনে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও পোনামাছ অবমুক্তকরণ। তৃতীয় দিনে মৎস্যচাষি ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময়। চতুর্থ ও পঞ্চম দিনে মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন। ৬ষ্ট দিনে সুফলভোগীদের মাছ চাষ বিষয়ে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ। সপ্তম দিনে মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান।

আয়োজিত মতবিনিময় সভায় উল্লেখ করা হয়েছে এ উপজেলায় মোট পুকুরের সংখ্যা ১৬ হাজার ২৭৮টি, ব্যক্তি মালিকাধীণ পুকুর রয়েছে ১৬ হাজার ২৩৫ টি। সরকারি পুকুর ৩৩টি, খাল ১৬টি। মেঘনা নদী ২৫ কিলোমিটার এলাকায় ৫২ হাজার হেক্টর। নিবন্ধকৃত জেলে ২২ হাজার ৪৭০ জন। মৎস্যচাষি ৯ হাজার ৫৬০ জন। মৎস্যজীবি সমবায় সমিতি ১ টি, মৎস্যজীবি সংগঠন ৩টি, বোট মালিক সমিতি ২টি। উপজেলায় ৩৭৪ বর্গ কিলোমিটার এলাকায় পৌরসভা সহ ৮টি ইউনিয়নের মোট ২ লক্ষ ৭৯ হাজার ৯ জন জনসংখ্যার বছরে মাছের চাহিদা ৬ হাজার ১১০ মেট্রিক টন। উৎপাদন হয় ১৭ হাজার ২২০ মেট্রিক টন। উদ্বৃত্ত ১১ হাজার ১১০ মেট্রিক টন, ইলিশের উৎপাদন ৯ হাজার ৩১৫ মেট্রিক টন। মৎস্য ঘাট ৯টি, আড়ৎ ৭টি, মৎস্য অবতরণ কেন্দ্র ১টি এবং পোনা উৎপাদনকারী ১৬ জন।

এ সময় স্থানীয় গণমাধ্যম কর্মী, মৎস্যজীবি, মৎস্যচাষী, আড়তদার, মৎস্য ব্যবসায়ী, মৎস্যজীবি সমিতির প্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’-এমন শ্লোগানে এবারের মৎস্য সপ্তাহের কর্মসূচী নিয়ে এ মতবিনিময় সভা। ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত এসব কর্মসূচি চলবে।

 

MisuSahaNiccon/07/23

 

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com