সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তি ঘটল

সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তি ঘটল

সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তি ঘটল

su-closingঢাকা : ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তি ঘটলো। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) রাজধানীর বাংলামটরে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এর সমাপ্তি ঘোষণা করা হয়। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সময়কালে এই কর্মসূচির অধীনে পিছিয়ে থাকা উপকূল অঞ্চলের ১৫টি স্থানে সবুজ উপকূল কর্মসূচির আয়োজন করা হয়। এতে ১১ জেলার ১৩ উপজেলার ৪০টি স্কুলের প্রায় ২০ হাজার পড়ুয়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নেয়। পিছিয়ে থাকা উপকূলের পড়ুয়াদের পরিবেশ তথ্য চারপাশের জগত বিষয়ে সচেতন করতেই দেশে প্রথমবারের মত এই কর্মসূচির আয়োজন করা হয়।

সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রধান নির্বাহী আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘পরিবেশকে আমরা গলাটিপে মেরে ফেলছি। গাছপালা তথ্য পরিবেশের ওপরই যেন আমাদের সব অত্যাচার। আমাদের প্রয়োজনেই আমরা গাছপালা ধ্বংস করছি। অথচ মানুষও কিন্তু প্রকৃতি। প্রকৃতির গাছেরা মেধা ও মনন দিয়ে কিছু করতে পারে না। কিন্তু প্রকৃতির মানুষেরা মেধা ও মনন দিয়ে অনেক কিছু করতে পারে।’

তিনি বলেন, ‘মানুষের জীবনের প্রয়োজনেই পরিবেশ বাঁচিয়ে রাখতে হবে। এজন্য সবাইকে আরও বেশি সচেতন হতে হবে। আগামীতে তরুণেরা দায়িত্ব নেবে। সুতরাং পরিবেশ বিষয়ে তাদের সচেতন করার যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা অত্যন্ত প্রশংসার দাবি রাখে।’

সমাপনী অনুষ্ঠানের সভাপতি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো: আলী বলেন, ‘কিছুক্ষণ আমরা একটি ভালো সময় পার করলাম। উপকূলের পড়ুয়াদের নিয়ে বাস্তবায়িত একটি ব্যতিক্রমী প্রোগ্রাম বিষয়ে জানলাম। একটি তথ্যচিত্র দেখলাম। এ ধরণের কর্মসূচি চালিয়ে নিতে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সব সময় পাশে থাকবে। আমরা কোন কিছু শুরু করলে থেমে থাকি না। এই কর্মসূচি অব্যাহত রাখতে ব্যাংকের সর্বাত্মক সহায়তা থাকবে।’

অনুষ্ঠানে সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।এর পরপরই কর্মসূচির ওপর তৈরি করা ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো: আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক মো. নওশাদ আলী চৌধুরী, এটিএন বাংলা ও এটিএন নিউজের উপদেষ্টা (প্রশাসন) মীর মো. মোতাহার হাসান, দৈনিক সমকালের মার্কটিং বিভাগের মহাব্যবস্থাপক আবুল খায়ের চৌধুরী, বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ-এর নির্বাহী পরিচালকএএইচএম নোমান প্রমূখ।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী ওসমান আলী। সবুজ উপকূল ২০১৫ কর্মসূচি বাস্তবায়নের অভিজ্ঞতা তুলে ধরেন উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম মন্টু। একইসঙ্গে তিনি কর্মসূচি সম্পর্ক বিস্তারিত আলোকপাত করেন। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মার্কটিং, পিআর এবং ডেভেলপমেন্ট শাখা প্রধান আজম খান।

সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির আয়োজন করা হয় ভোলার সদর, কক্সবাজারের মহেশখালী ও সদর, সাতক্ষীরার তালা, বাগেরহাট সদর ও শরণখোলা, পটুয়াখালীর কলাপাড়া, খুলনার পাইকগাছা, বরগুনা সদর, লক্ষ্মীপুরের কমলনগরের ফজুমিয়ারহাট ও তোরাবগঞ্জ, পিরোজপুরের কাউখালী, চট্টগ্রামের বাঁশখালী এবং ভোলার মনপুরা ও তজমুদ্দিনে। কর্মসূচিতে স্কুল-কলেজ পড়ুয়াদের সৃজনশীলতার ওপর গুরুত্বারোপ করা হয়। রচনা লিখন, পত্র লিখন এবং দেয়াল পত্রিকা প্রকাশ প্রতিযোগিতায় অংশ নেয় শিক্ষার্থীরা। লেখালেখির মাধ্যমে ওরা প্রকাশ করে নিজেদের কথা।

প্রধানত ছয় প্রেক্ষাপটের ওপর ভর করে উপকূলের শিক্ষার্থীদের সামনে এ ধরণের কর্মসূচি হাজির করা হয়। কারণগুলো হচ্ছে: ১) উপকূল অঞ্চলের শিক্ষার্থীরা পিছিয়ে আছে; ২) পরিবেশ সম্পর্কে তাদের সচেতনতা অনেক কম; ৩) জলবায়ু পরিবর্তন সম্পর্কে পরিস্কার ধারণা নেই; ৪) চাপাশের সাধারণ জ্ঞানের অভাব রয়েছে; ৫) সচেতনতামূলক তথ্য প্রাপ্তির সুযোগ কম; এবং ৬) পরিবর্তন সম্পর্কে উদ্যোগ গ্রহনের অভাব। প্রত্যক্ষভাবে উপকূলের স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা এই কর্মসূচির লক্ষ্য জনগোষ্ঠী হলেও পরোক্ষাভাবে এর সুফল পৌঁছাবে অভিভাবক, শিক্ষক ও স্থানীয় নাগরিকদের মাঝে।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়ুয়াদের সৃজনশীলতার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল রচনা লিখন, পত্র লিখন ও দেয়াল পত্রিকা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, আলোচনা সভা, গাছের চারা রোপণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সবুজ উপকূল সুরক্ষায় আমার ভাবনা বিষয়ের ওপর রচনা লিখন, পত্র লিখন ও দেয়াল পত্রিকা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিটি ইভেন্টে তিনজনকে বিজয়ী ঘোষণা করা হয়। পুরস্কার হিসাবে দেয়া হয় বই ও সাফল্য সনদ। এছাড়া কর্মসূচির ভেন্যু স্কুলগুলোতে করে গাছের চারা লাগানো হয়। কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়গুলোতে বেলাভূমি নামে দেয়াল পত্রিকা প্রকাশিত হয়। প্রতিটি কর্মসূচি শেষ হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে। ভোলার কেন্দ্রীয় কর্মসূচিতে বাড়তি আয়োজন ছিল সবুজ শোভাযাত্রা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-এর পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করেছে উপকূল বিষয়ক অনলাইন জার্নাল উপকূল বাংলাদেশ। এতে মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা, এটিএন নিউজ ও দৈনিক সমকাল, আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডটসিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট ও স্কুল পড়ুয়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com