সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
রামগতিতে দরিদ্র মা’দের মধ্যে স্বপ্ন প্যাকেজে’র অংশীদারী সম্পদ হস্তান্তর

রামগতিতে দরিদ্র মা’দের মধ্যে স্বপ্ন প্যাকেজে’র অংশীদারী সম্পদ হস্তান্তর

0
Share

রামগতিতে দরিদ্র মা’দের মধ্যে স্বপ্ন প্যাকেজে’র অংশীদারী সম্পদ হস্তান্তর

রামগতি :রামগতি দরিদ্র মাতৃত্বকালীন ভাতা প্রাপ্ত মা’দের মধ্যে ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচীর অংশীদারী সম্পদ হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে রামগতি উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও বেসরকারী সংস্থা র্ডপ এর সহযোগিতায় এ সম্পদ হস্তান্তর করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মো. আবদুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রশাসক মো. শামছুল ইসলাম, ঢাকাস্থ লক্ষ্মীপুর জেলা সমিতির সভাপতি ফরিদ আহম্মেদ ভূঁইয়া, রামগতি উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আব্দুল ওয়াহেদ।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন র্ডপ এর প্রতিষ্ঠাতা ও স্বপ্ন প্যাকেজ কর্মসূচীর প্রবক্তা এএইচএম নোমান।
বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মীর মর্জিনা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা জোবেদা খানম, চর বাদাম ইউনিয়নের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মো. আবদুল্লাহ বলেন, বর্তমান সরকারের দারিদ্র বিমোচনের লক্ষ্য অর্জনে ‘স্বপ্ন প্যাকেজে’ কর্মসূচী একটি দৃষ্টান্ত মূলক কর্মসূচি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় নতুন এ কর্মসূচী সঠিক ভাবে বাস্তবায়ন করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে এএইচএম নোমান বলেন, মা-বাবা শিশু কেন্দ্রীক মৌলিক অধিকার সম্বলিত ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচি এক প্রজন্ম ২০ বছর মেয়াদে বাস্তবায়ন করতে পারলে বাংলাদেশকে সম্পূর্ণরুপে দারিদ্রমুক্ত করা সম্ভব। এই কর্মসূচীর মৌলিক স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, কর্মসংস্থান, সঞ্চয়সহ সমন্বিত দারিদ্র্য বিমোচন ‘স্বপ্ন প্যাকেজ মডেল’ শুধু বাংলাদেশেই নয়, বিশ্বেও একটি অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে।
অনুষ্ঠানে ২৫ জন দরিদ্র মা’য়ের মধ্যে ‘স্বপ্ন প্যাকেজ’ সরঞ্জাম (গরু ও ঘর নির্মাণের জন্য ঢেউটিনসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়)।
উল্লেখ্য, দরিদ্র জনগোষ্ঠীর মৌলিক অধিকার প্রতিষ্ঠায় দারিদ্র্য বিমোচন, দরিদ্রদের আর্থ-সামাজিক উন্নয়ন, মর্যাদা বৃদ্ধি, সুস্বাস্থ্য গঠন, শিক্ষা, বাসস্থান নিশ্চিতকরণ, নারীর ক্ষমতায়ন, মা ও শিশু মৃত্যুহার হ্রাস করণে সরকার “দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা প্রাপ্ত মা’দের জন্য ‘স্বপ্ন প্যাকেজ” কর্মসূচী বাস্তবায়ন করছে। পাঁচটি ভিত্তি সম্বলিত সোস্যাল এসিসট্যান্স প্রোগ্রাম ফর নন-এ্যাসেটার্স (স্বপ্ন) প্যাকেজ কর্মসূচী বেসরকারি উন্নয়ন সংস্থা র্ডপ উদ্ভাবিত এ উন্নয়ন মডেলটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় মহিলা বিষয়ক অধিদপ্তর দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় বাস্তবায়নর করেছে।
স্বপ্ন প্যাকেজ বাস্তবায়ন উপজেলাগুলোর মধ্যে রয়েছে ঢাকা বিভাগের টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) ও কালীগঞ্জ (গাজীপুর), চট্টগ্রামের চাটখিল (নোয়াখালী) ও রামগতি (লক্ষ্মীপুর), রাজশাহীর সিংড়া (নাটোর) ও বদলগাছি (নওগাঁ), সিলেটের শ্রীমঙ্গল (মৌলভীবাজার), খুলনার মুজিবনগর (মেহেরপুর), বরিশালের দৌলতখান (ভোলা) এবং রংপুরের উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা। র্ডপ এ কাজের সমন্বয় ও সহযোগিতার দ্বায়িত্ব পালন করছে।

রামগতি সংবাদ আরও সংবাদ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে শিক্ষার্থীদের মাঝে কোডেকের স্কুল ব্যাগ বিতরণ

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com