সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুর আইসিবিসি প্রকল্পের শিশু যত্নকারীদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

লক্ষ্মীপুর আইসিবিসি প্রকল্পের শিশু যত্নকারীদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

লক্ষ্মীপুর আইসিবিসি প্রকল্পের শিশু যত্নকারীদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র কর্তৃক বাস্তবায়নাধীন ‘সমাজ ভিত্তিক সমন্বিত শিশুযত্ন কেন্দ্রের মাধ্যমে শিশুর প্রারম্ভিক বিকাশ ও সুরক্ষা এবং সাঁতার প্রদান (আইসিবিসি) প্রকল্পের আওতায় লক্ষ্মীপুর জেলার সদর, কমলনগর এবং রামগতি উপজেলায় গত ০৭ থেকে ১৩ জুন এবং ২৬ থেকে ০৪ জুলাই ২০২৪ খ্রিঃ পর্যন্ত শিশু যত্নকেন্দ্রের যত্নকারীদের মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণটি ১৯টি ব্যাচের মাধ্যমে শিশু যত্নকারীদের মধ্যে প্রথম ধাপে ২৫০ জন এবং দ্বিতীয় ধাপে ২৫০ জন প্রশিক্ষণে সর্বমোট ৫০০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের শুরুতে স্বাগত বক্তব্য এবং প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন জনাব মাদুল মিয়া, সহকারী প্রকল্প ব্যবস্থাপক,আইসিবিসি প্রকল্প, বাংলাদেশ শিশু একাডেমি, লক্ষ্মীপুর। উক্ত আইসিবিসি প্রকল্পের লক্ষ্মীপুর জেলার বেসরকারি সহযোগী সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রকল্পের কার্যক্রম সমন্বয়কারী জনাব মিনহাজ হাসান সুজন, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। যত্নকারীদের মৌলিক প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন জনাব মো: কাউছার আহমেদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, বাংলাদেশ শিশু একাডেমি, লক্ষ্মীপুর এবং জনাব আনিস হোসাইন চৌধুরী, যুগ্ম পরিচালক, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। পরিদর্শনকালে তিনি যত্নকারীদের সাথে কথা বলেন এবং তাদেরকে প্রকল্পটি বাস্তবায়নে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন।

প্রশিক্ষণের মাধ্যমে শিশুদের নিরাপত্তা, প্রারম্ভিক বিকাশ, যত্ন, স্বাস্থ্য ও পুষ্টি, শিশুযত্ন কেন্দ্র পরিচালনা, শিশুযত্ন কেন্দ্রের যত্নকারীর সহায়িকার কার্যাদি অবহিতকরণসহ পাঠদানের বিষয়াদি অনুশীলন এবং প্রকল্পের সুরক্ষা নীতির বিষয়ে যত্নকারীদের প্রশিক্ষণ প্রদান করাই ছিল উক্ত প্রশিক্ষণের প্রধান উদ্দেশ্য। শিশুদের সুরক্ষা ও তত্ত্বাবধায়ন নিশ্চিত করতে এবং শিশুদের নিরাপত্তা বিষয়ে সচেতন করতে যত্নকারীদের শিশু নিরাপত্তার বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ শিশুর শারীরিক, সামাজিক, আবেগিক, বুদ্ধিবৃত্তিক, ভাষাগত ও নৈতিক বিকাশমূলক বিষয়ের উপর প্রশিক্ষিত হয়েছে। যত্নকারী যাতে কার্যকরভাবে শিশুর প্রারম্ভিক বিকাশে ভূমিকা রাখতে পারে সেই লক্ষ্যে খেলাভিত্তিক কার্যাদির বিষয়ে বিস্তারিত এবং হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।কেন্দ্র ব্যবস্থাপনা এবং কেন্দ্র পরিচালনার বিষয়াদির উপরও প্রশিক্ষণ সেশন পরিচালনা করা হয়েছে। শিশুর সুরক্ষা বিষয়ক সেশনে শিশুদের আচরণ নিয়ন্ত্রণ, শিশুদের সমস্যাসমূহ চিহ্নিতকরণ এবং শিশু নির্যাতনসহ বিভিন্ন বিষয়ের উপর বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

প্রশিক্ষণটি পরিচালনা করে ইসিসিডি অফিসার এবং সিসিসি সুপারভাইজারগণ। প্রশিক্ষণ পরিবীক্ষণে উপস্থিত ছিলেন কার্যক্রম সমন্বয়কারী, সহকারী কার্যক্রম সমন্বয়কারী এবং অর্থ ও প্রশাসন সমন্বয়কারী। শিশু প্রারম্ভিক বিকাশ, শিক্ষা এবং যত্ন প্রদান নিশ্চিতকরনের মাধ্যমে শিশুর সার্বিক বিকাশে সাবাইকে সচেতন ও আন্তরিক হয়ে কাজ করার আশা ব্যক্ত করে প্রশিক্ষণ সমাপ্তি ঘোষনা করা হয়।

সাহিত্য | সংস্কৃতি আরও সংবাদ

লক্ষ্মীপুরস্থ কমলনগর সোসাইটির ইফতার অনুষ্ঠান

ঢাকাস্থ লক্ষ্মীপুর ইলেকট্রিক ইলেকট্রনিক্স এন্ড মেশিনারীজ ব্যবসায়ী সোসাইটির বনভোজন

রায়পুর সোসাইটি ইউ কে” এর উদ্যোগে “পিঠা উৎসব ও বর্ষবরণ অনুষ্ঠান

মঞ্চের শতাধিক শিল্পী নিয়ে আলাউদ্দিন সাজু’র নাটক “অন্যরকম খুশি” 

রামগতিতে নীল পোষাকে পাটোয়ারী বংশের ঈদ পুনর্মিলনীতে বংশ রক্ষার প্রত্যয়

বিজয়ের কবিতাগুচ্ছ ‘আমাদের নতুন ভোর’

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com