সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
মতিরহাটে আধুনিক লঞ্চঘাট নিমার্ণে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের পরিদর্শন

মতিরহাটে আধুনিক লঞ্চঘাট নিমার্ণে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের পরিদর্শন

মতিরহাটে আধুনিক লঞ্চঘাট নিমার্ণে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের পরিদর্শন

সানা উল্লাহ সানু | লক্ষ্মীপুরটোয়েন্টিফোর: উপকূলীয় জেলা লক্ষ্মীপুররের সাথে ভোলা, বরিশাল জেলার যাতায়াত ব্যবস্থা সহজ করার লক্ষ্যে দীর্ঘ ৩ যুগের বেশি সময় ধরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতিরহাটে একটি লঞ্চঘাট স্থাপনের জন্য স্থানীয়রা দাবি করে আসছিল।

সে দাবীর প্রেক্ষিতে একটি আধুনিক লঞ্চঘাট নির্মাণের জন্যর বিশ্বব্যাংকের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল মতিরহাট ঘাট পরিদর্শন করেছে। সোমবার (২০ জুন) এ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন, বিশ্বব্যাংক প্রকল্পের সোস্যাল সেফগার্ড স্পেশালিষ্ট হেলেনা রহমান এবং ইনুমেটর মেহেদী হাসান।

এসময় প্রতিনিধি দলকে স্থানীয়ভাবে নানা তথ্য উপাত্ত ও পরিসংখ্যান দিয়ে সহযোগিতা করেন, কমলনগর উপজেলা চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী। অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, চর কালকিনি ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মেহেদী হাসান লিটন, সাংবাদিক সানা উল্লাহ সানু, মতিরহাট লঞ্চ ঘাটের ইজারাদার গিয়াস উদ্দিন রকি মোল্লা, যুবলীগ নেতা আজাদ উদ্দিনসহ স্থানীয় বিপুল সংখ্যক বাসিন্দা।

বাংলাদেশ অভ্যন্তরিন নৌ-পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে বিশ্বব্যাংকের অর্থায়নে সারাদেশের বিভিন্ন স্থানে ১৫টি আধুনিক লঞ্চঘাট নিমার্ণ করা হবে। যার মধ্যে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতিরহাট এবং সদর উপজেলার মজুচৌধুরীরহাট লঞ্চঘাট রয়েছে। সকল কারিগরি সমীক্ষা শেষ হওয়ার পর আগামী ২০২৪ সালের মধ্যে কাজটি শুরু হবে।

এদিকে স্থানীয় ভাবে জানা গেছে, স্থানীয়দের দাবীর প্রেক্ষিতে ২০২১ সালের ১৭ জুন তারিখে মতিরহাটে নতুন একটি লঞ্চঘাট অনুমোদন দিয়েছিল বাংলাদেশ অভ্যন্তরিন নৌ-পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ। পরে ঘাটটিকে আধুনিক ঘাট হিসেবে নিমার্ণের উদ্যোগ গ্রহন করে নৌপরিবহন মন্ত্রনালয়।

লঞ্চঘাটটি বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চট্টগ্রামের আওতাধীন থাকবে। চলতি বছর থেকে ঘাটটি ইজারা কার্যক্রম শুরু হয়েছে। খুব শীঘ্রই এ ঘাট থেকে লঞ্চ ও নৌযান চলাচল শুরু করা হবে।

অন্যদিকে নৌ পরিবহন মন্ত্রনালয়ের আবেদনের প্রেক্ষিতে ও এ ঘাটের ব্যাপক প্রস্তুতি হিসেবে সংযোগকারী তোরাবগঞ্জ-মতিরহাট সড়কটি স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীন সড়ক বিভাগে স্থানান্তর প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সড়ক ও জনপথ বিভাগের সূত্রে এ তথ্য জানা গেছে।

মতিরহাটের সাথে নোয়াখালী হয়ে বন্দর নগরী চট্টগ্রামের সাথে সরাসরি সংযোগের প্রক্রিয়াও শুরু হয়েছে বলে একটি সূত্র থেকে জানা গেছে।

সমস্যা | প্রত্যাশা আরও সংবাদ

স্লুইচ গেইট অকেজো, লোকালয়ে ঢুকছে জোয়ারের পানি

উপকূলেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু, জনবল সঙ্কটে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্স

মতিরহাটে আধুনিক লঞ্চঘাট নিমার্ণে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের পরিদর্শন

রামগতির মেঘনার তীর সংরক্ষণ প্রকল্প এলাকা পরিদর্শনে পানি সম্পদ প্রতিমন্ত্রী

চার দফা দাবিতে রামগতি ফারিয়া’র প্রতিবাদ সমাবেশ

লক্ষ্মীপুরে মুছার খালে সেতুর অভাবে দুর্ভোগে কৃষক

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com