সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯৭০ সালের পর থেকে লক্ষ্মীপুরে ১৫২ ভূমিকম্প অনুভূত

১৯৭০ সালের পর থেকে লক্ষ্মীপুরে ১৫২ ভূমিকম্প অনুভূত

১৯৭০ সালের পর থেকে লক্ষ্মীপুরে ১৫২ ভূমিকম্প অনুভূত

শনিবারের (২ ডিসেম্বর ২০২৩ ) ভূমিকম্পটির  জিও লোকেশন পর্যালোচনা করে দেখা গেছে,  ভূমিকম্পটি সৃষ্টি হয়েছে রামগঞ্জের দল্টবাজারের পশ্চিমে পানিওয়ালা-দল্টা-চাটখিল সড়কের দক্ষিণ পাশে উদ্দিপন অফিসের দক্ষিণে একটি জলাশয় বরাবর।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যে ভূমিকম্পটি অনুভূত হয়েছে– তার উৎপত্তি স্থল ছিল লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা শহর থেকে ১০ কিলোমিটার পূর্বে। দূর্যোগ মনিটরিং প্রতিষ্ঠান গ্লোবাল ডিসেস্টার অ্যালার্ট অ্যান্ড কডিনেশন সিস্টেম এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৫। সৃষ্ট ভূমিকম্পের ফলে কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

অন্যদিকে, ভূমিকম্পের সংবাদ ও তথ্যরেকর্ডকারী জার্মান ভিত্তিক আর্ন্তজাতিক প্রতিষ্ঠান ভলকানোডিস্কোভারি ভূমিকম্পটির বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

তাদের তথ্য অনুসারে,  ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ৮ কিলোমিটার পূর্ব-উত্তরে  এবং এটি মাটির ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছিল।

ভলকানোডিস্কোভারি ইতোমধ্যে লক্ষ্মীপুর জেলায় অনুভুত ভূমিকম্পের একটি তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুসারে, ১৯৭০ থেকে ২ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত লক্ষ্মীপুর জেলায় মোট ১৫২টি  ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে; যারমধ্যে ৬ মাত্রার ওপরে ১টি, ৫ থেকে ৬ মাত্রার মধ্যে ১৫টি,  ৪ থেকে ৫ মাত্রার মধ্যে ১০৪টি ভূমিকম্প, ৩ থেকে ৪ মাত্রার মধ্যে ৩১টি ভূমিকম্প এবং  ১ থেকে ৩ মাত্রার মধ্যে ১টি ভূমিকম্প অনুভূত হয়েছে।

২ ডিসেম্বরের ভূমিকম্পটির  জিও লোকেশন পর্যালোচনা করে দেখা গেছে,  ভূমিকম্পটি সৃষ্টি হয়েছে রামগঞ্জের দল্টবাজারের পশ্চিমে পানিওয়ালা-দল্টা-চাটখিল সড়কের দক্ষিণ পাশে উদ্দিপন অফিসের দক্ষিণে একটি জলাশয় বরাবর।

ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের কেন্দ্র থেকে ঢাকা  শহর ৮৪ কিমি, কুমিল্লা শহর ৪১ কিলোমিটার  এবং চট্টগ্রাম শহর ১২৮ কিমি দূরে অবস্থিত।

নদীভাঙন | জলবায়ু আরও সংবাদ

মিধিলি: মাথা গোঁজার ঠাঁই হারিয়ে নিঃস্ব মেঘনার ৪০ বেদে পরিবার

‘জমি ভেঙে যাচ্ছে, কলিজা ফেটে যায়’

ব্লক দিয়ে মেঘনার বাঁধ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

তিন হাজার শীতার্তকে কম্বল সোয়েটার দিয়েছে কমলনগর রামগতি বাঁচাও মঞ্চ

কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধ নির্মাণে ধৈর্য্য ধরতে বললেন মন্ত্রী

নদীভাঙন থেকে বাঁচতে লক্ষ্মীপুরে নদীপাড়ে এলাকাবাসীর কান্নাকাটি ও দোয়া মোনাজাত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com