সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন

রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন

56
Share

রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম-২০২৩

লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম-২০২৩ শুভ উদ্বোধন করা হয়েছে।

গত সোমবার সকালে উপজেলার চর ডাক্তার আশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ওই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

এতে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক শমরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: ফয়সাল আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ লিটন কুমার নাথ, স্বাস্থ্য সহকারী খালেদা বেগম, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ লিটন কুমার নাথ জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়ণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে গঠন করাহয়  ক্ষুদে ডাক্তারের দল।তারা সপ্তাহব্যাপি প্রাথমিক প্রশিক্ষণের ভিত্তিতে শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরীক্ষা করে অস্বাভাবিক শারীরিক বৃদ্ধি, দৃষ্টি শক্তির ত্রুটিসহ নানা বিষয় শিক্ষকের নজরে আনবেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: ফয়সাল আহমেদ বলেন, ক্ষুদে ডাক্তার কার্যক্রম আওতায় উপজেলার ২৩২ টি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন ও এবতেদায়ী মাদ্রাসার ৪৫ হাজার ৮২০ জন ছাত্র-ছাত্রী এবং মাধ্যমিক পর্যায়ের ৪২টি বিদ্যালয়ের ২৩ হাজার ৭৮৪ জন ছাত্র-ছাত্রীকে এ কার্যক্রমের আওতায় এনে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামনাশিস মজুমদার বলেন, প্রাথমিক ও মাধ্যমিক এবং সমপর্যায়ের মাদ্রাসাসহ সরকারী-বেসরকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানে শুধুমাত্র ৫-১৬ বয়সী শিক্ষার্থী বা শিশু শ্রেনী থেকে দশম শ্রেনী বা সমপর্যায়ের শ্রেনী সমূহে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে। প্রাথমিক পর্যায়ে তৃতীয়, চতুর্থ, পঞ্চম শ্রেণি এবং মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ক্ষুদে ডাক্তার গঠন করা হবে।

এছাড়াও এ কার্যক্রমের আওতায় ক্ষুদে ডাক্তারগণ শ্রেণির অন্যান্য শিক্ষার্থীদের স্বাস্থ্য বার্তা পড়ে শোনাবে। বছরে দুই বার কৃমি নাশক ওষুধ সেবন সম্পর্কে জানাবে। শিক্ষার্থীদের ওজন, উচ্চতা, দৃষ্টি শক্তি পরীক্ষা, গত রাউন্ডে কৃমিনাশক সেবন ও শিশুকালে প্রতিষেধক টিকা নেওয়ার তথ্য সংগ্রহ করবে। একই সাথে ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা- হাত ধোয়া, নখ কাটা, হাঁচি দেওয়া দাঁত ব্রাশ ইত্যাদি কৌশলসমূহ ব্যবহারিক প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করা।

উল্লেখ্য: আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে শিশুদের স্বাস্থ্য উন্নয়ন, রোগ প্রতিরোধ, সুস্বাস্থ্য জীবন ধারণের জন্য শিশুর মাধ্যমে শিশুদের শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। দেশব্যাপী ক্ষুদে ডাক্তার কার্যক্রম প্রতিষ্ঠা করা, স্বাস্থ্য অধিদপ্তরের সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরসহ অন্যান্য সমমনা প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা উন্নয়ন করা এ কার্যক্রমের উদ্দেশ্য।

মিসু সাহা নিক্কন/barta-09-23

 

 

 

স্বাস্থ্য আরও সংবাদ

রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন দুই সংযোজন

রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন

রায়পুরের সেই ডাক্তারের লাখ টাকা জরিমানা, চেম্বার সিলগালা

রামগতিতে পোলট্রি খামারের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকার মানুষ

উপকূলেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু, জনবল সঙ্কটে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্স

রামগতিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন 

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com