সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৬ পৃষ্ঠার ব্যালট পেপারে শেষ হলো মুক্তিযোদ্ধাদের নির্বাচন

১৬ পৃষ্ঠার ব্যালট পেপারে শেষ হলো মুক্তিযোদ্ধাদের নির্বাচন

১৬ পৃষ্ঠার ব্যালট পেপারে শেষ হলো মুক্তিযোদ্ধাদের  নির্বাচন

fridom fiterটুযেন্টিফোর প্রতিবেদনঃ দেশের নির্বাচন ইতিহাসে সর্ববৃহৎ ১৬ পৃষ্ঠার ব্যালট পেপার দিয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয়, জেলা, মহানগর ও উপজেলা কমান্ড কাউন্সিলের নির্বাচন শেষ হয়েছে । তিন স্তরের এ নির্বাচনে প্রতি ভোটার কে উপজেলা কমান্ডে ১১, জেলা ইউনিট কমান্ডে ১৭ এবং কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে ৪১ টি সহ মোট ৬৯ ভোট দিতে হয়।

সারা দেশের সাথে লক্ষ্মীপুর জেলা ব্যাপী সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে ভোট গ্রহণ চলে । নির্বাচন উপলক্ষে স্বচ্ছ ব্যালট বাক্স, মার্কিং সিল, ব্রাশ সিলসহ অন্যান্য দ্রব্যাদি সরবরাহ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আমাদের উপজেলা প্রতিনিধি ও দেশব্যাপী পাওয়া বিভিন্ন তথ্য দিয়ে প্রতিবেদনটি সম্পাদনা করেছেন সিনিয়র প্রতিবেদক তবারক হোসেন আজাদ/সাজ্জাদুর রহমান সাজ্জাদ/সানা উল্লাহ সানু

রায়পুর:রায়পুরে উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ২শ ১১জন মুক্তিযোদ্ধা তাদের ভোটাধিকার প্রদান করেন। কমান্ডার পদে পুনঃ নির্বাচিত হয়েছেন নিজাম উদ্দিন পাঠান ও ডেপুটি কমান্ডার পদে মোঃ ছফি উল্যা ১শ ৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। সকাল থেকেই এ নির্বাচনকে ঘিরে আ’লীগ নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তাদের মধ্যে উত্তেজনা ছিল।

কমলনগর:কমলনগরে হাজিরহাট হামেদিয়া মাদরাসায় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ৭৪ জন মুক্তিযোদ্ধা তাদের ভোটাধিকার প্রদান করেন। কমান্ডার পদে নির্বাচিত হয়েছেন মোঃ সফিক উদ্দিন ৩৭ ও ডেপুটি কমান্ডার পদে মোঃ শহীদ উদ্দিন ২৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এ দিকে বিনা প্রতিদ্বন্ধিতায় রামগঞ্জ উপজেলায় মোঃ তফাজ্জল হোসেন বাচ্চু ও রামগতি উপজেলায় ফেরদৌস হোসেন কমান্ডার পদে নির্বাচিত হয়েছেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৭টি পদে লক্ষ্মীপুর জেলায় আনোয়ার হোসেন মাষ্টার ও তোফায়ের আহম্মদের দুটি প্যানেলের এবং ৪১টি পদে কেন্দ্রীয় প্রার্থীদের ভোট গণনা চলছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ফল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত : কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ৪১টি পদ, সাত মহানগর কমান্ডের প্রতিটিতে ১৭টি পদ, ৬৪টি জেলা কমান্ডের প্রতিটিতে ১৭টি পদ ও ৪৭৯টি উপজেলা কমান্ডের প্রতিটিতে ১১টি পদের জন্য এবারের নির্বাচন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে চারটি প্যানেলে ১৫৯ জন ও স্বতন্ত্র চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের এক যুগ্ম সম্পাদক কেন্দ্রীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেলা কমান্ড কাউন্সিল নির্বাচনে ও থানা কমান্ড কাউন্সিলে উপজেলা নির্বাহী অফিসার রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৩ সালের ২১ অক্টোবর মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন হওয়ার কথা থাকলেও পরবর্তীতে তা স্থগিত হয়ে যায়। ১৯ মার্চ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

জানা যায় মুক্তিযোদ্ধা সংসদের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১০ সালের ২৬ জুন । দেশব্যাপী একযোগে অনুষ্ঠেয় এবারের নির্বাচনে এবার ১ লাখ ৫২ হাজার মুক্তিযোদ্ধা ভোটার তাদের স্ব-স্ব উপজেলা কমান্ড, জেলা কমান্ড ছাড়াও নির্বাচিত করেছেন কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে নিজেদের পছন্দের প্রার্থী ।

কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ৪১ টি পদে মোট ১’শ ৬৩ জন প্রার্থী এবার ৪ টি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন । প্যানেলগুলো হলো, সংসদের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) হেলার মোর্শেদ খান বীর বিক্রম”র নেতৃত্বাধীন হেলাল-মতিন পরিষদ, সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরির আহাদ-শাহজাহান পরিষদ, মেজর (অবঃ) জিয়াউদ্দিনের জিয়া-মনিরুল পরিষদ এবং মেজর (অবঃ) ওয়াকার হাসান-এর ওয়াকার-মালেক পরিষদ ।

নির্বাচনের আগে কেন্দ্রীয় প্রার্থীদের নির্বাচনী প্রচারণা চালাতে হয়েছে টেকনাফ থেকে তেঁতুলিয়া অর্থ্যাৎ গোটা বাংলাদেশ ছিল মুক্তিযোদ্ধা সংসদের একক নির্বাচনী এলাকা । এতে নির্বাচনী প্রচারণায় প্রার্থীদের খরচের পাশাপাশি প্রচুর ঘাম ঝরাতে হয়েছে । এরূপ অভিজ্ঞতার কারণে এবার প্যানেলের বাইরে কেউ প্রার্থী হতে উৎসাহ দেখাননি ।

নির্বাচনের আগে মুক্তিযোদ্ধা সংসদের বিপুল অংকের টাকা আত্মসাৎ হওয়ার ঘটনায় দুদক তদন্ত আরম্ভ করলে দেশজুড়ে সাধারণ মুক্তিযোদ্ধাদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় । এতে নির্বাচনী ময়দানে বেকায়দায় পড়েন অর্থ আত্মসাৎ ঘটনায় অভিযুক্ত প্রার্থীরা । এছাড়াও নির্বাচন অনূষ্ঠান নিয়ে উচ্চ আদালতে একের পর এক দায়ের হওয়া মামলার ঘটনা মুক্তিযোদ্ধাদের ক্ষুব্ধ করেছে দারুনভাবে ।

বিগত চার বছরে জামুকা থেকে অসংখ্য মুক্তিযোদ্ধাকে নতুন করে তালিকাভুক্ত করা সত্বেও ২০১০ সালের তুলনায় এবার ভোটার সংখ্যা কম হওয়া সম্পর্কে নির্বাচন কমিশনের প্রধান সমন্বয়কারী বলেন, নতুন মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হয়েছে সত্য । কিন্তু আবার অনেক ভূয়া মুক্তিযোদ্ধার সনদ ইতোমধ্যে বাতিল করা হয়েছে । এছাড়া বিগত চার বছরে অনেক বীর মুক্তিযোদ্ধা ইন্তেকাল করায় এবার ভোটার সংখ্যা প্রায় ১০ হাজার কমে গেছে ।

মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন অনূষ্ঠানে মন্ত্রী পরিষদ সচিবের নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশনের প্রধান সমন্বয়কারী যুগ্ম সচিব আকরাম হোসেন সংবাদ মাধ্যমের এক প্রশ্নের জবাবে জানান, বীর মুক্তিযোদ্ধারা আমাদের গর্ব । কাজেই তাদের নির্বাচন অবশ্যই সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং উৎসবমূখর পরিবেশে নিষ্পন্ন করার ব্যবস্থা নেয়া আমাদের গুরুদায়িত্ব । তিনি বলেন, সরকার থেকে এ ধরণের নির্দেশনাই আমাদের দেয়া হয়েছে । আকরাম আরো বলেন, মুক্তিযোদ্ধা সংসদের সাধারণ নির্বাচনকে নিছক কোন নির্বাচন বলা যাবেনা । নির্বাচন উপলক্ষে বাস্তবে এটা দেশজুড়ে বীর মুক্তিযোদ্ধাদের সর্ববৃহৎ মিলন মেলা ।

লক্ষ্মীপুর সংবাদ আরও সংবাদ

লক্ষ্মীপুরে এনসিটিএফ এর বার্ষিক কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত

এ জনপদের উন্নয়নে কারিগরি শিক্ষার প্রসার ঘটানো হবে: চন্দ্রগঞ্জ প্রেসক্লাবে এমএ সাত্তার

লক্ষ্মীপুরে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ১০ বছর উৎযাপন

চর রমনী মোহনের ১ নং ওয়ার্ডের মেম্বার পদে দেড় বছর পর আদালতে ভোট গণনা

রামগতিতে অবাধে গলদা চিংড়ির রেণু শিকার চলছেই !

লক্ষ্মীপুরে তালের চারা পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com