সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে সরকারি প্রতিষ্ঠানের ফেসবুকে ব্যক্তি প্রচারণার ট্যাগ, অদ্ভুত পরিচিতি

লক্ষ্মীপুরে সরকারি প্রতিষ্ঠানের ফেসবুকে ব্যক্তি প্রচারণার ট্যাগ, অদ্ভুত পরিচিতি

লক্ষ্মীপুরে সরকারি প্রতিষ্ঠানের ফেসবুকে ব্যক্তি প্রচারণার ট্যাগ, অদ্ভুত পরিচিতি

Lakshmipurসানা উল্লাহ সানু: সারাদেশের ন্যায় লক্ষ্মীপুরে ও ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক নানা ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকের ব্যবহার বাড়ছে। ফেসবুকের প্রাইভেসি অনুসারে ব্যক্তির জন্য প্রোফাইল এবং প্রতিষ্ঠানের জন্য পেইজ ব্যবহারের ভিন্ন নিয়ম থাকলেও লক্ষ্মীপুরের সরকারি অনেক অফিস ব্যক্তিগত প্রোফাইল কে প্রাতিষ্ঠানিক নাম দিয়ে ব্যবহার করছে।
ফলে ব্যক্তি প্রোফাইল ব্যবহার এবং তাতে ট্যাগিং অপশন চালু রাখার কারণে সরকারি অফিসের গুরুত্বপূর্ন সংবাদ বা তথ্যের পরিবর্তে এ সকল ঠিকানায় অন্য ব্যবহারকারির অপ্রয়োজনীয় ট্যাগ করা লিংক বেশি প্রচার হতে দেখা গেছে।

Lakshmipurআবার ওই সকল প্রোফাইলের এবাউটে ( পরিচিতি) দেয়া হয়েছে উদ্ভুত পরিচিতি এবং জন্ম তারিখ। পরিচিতি পড়ে বুঝা যায় এ সকল অফিস জীবনের নানা পর্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছিল। এ সকল প্রতিষ্ঠান নারী, পুরুষ, বিবাহিত ইত্যাদি অদ্ভুত পরিচিতিও দেয়া হয়েছে। কিন্তু যে সকল কর্মকর্তার পক্ষ থেকে এ সকল আইডি ব্যবহার করা হচ্ছে তাদের স্বনামেও ফেসবুক প্রোফাইল রয়েছে।

কিন্তু এ বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিরা বলছেন, ফেসবুকের নীতি ভঙ্গ এবং প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত পেইজ ব্যবহার না করে ব্যক্তি প্রোফাইল কে প্রতিষ্ঠানের নামে ব্যবহারের কারণে ওই সকল আইডি ফেসবুকের ভাষায় ফেকআইডি হিসাবে গণ্য হয়ে তা বন্ধ হয়ে যেতে পারে। ইতোমধ্যে বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ ২০ মার্চ তারিখে জারিকৃত “সরকারী প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার খসড়া নির্দেশিকা-২০১৬” এর ৫ ধারার সবগুলো উপধারা বিশেষ করে “জ” উপধারায় সরকারী প্রতিষ্ঠানের নামে পেইজ ব্যবহারের বাধ্যবাধকতার নির্দেশনা দিয়েছে।
লক্ষ্মীপুর জেলা ব্যাপী বিভিন্ন সরকারী অফিসের ফেসবুক পেইজ ও প্রোফাইল খুজেঁ দেখা যায় যে, পুরো লক্ষ্মীপুর জেলার ১৩টি সরকারি অফিস ফেসবুকের মাধ্যমে নিজেদের দৈনন্দিন কার্যক্রম নাগরিকদের কে জানাচ্ছেন।
এ গুলোর মধ্যে লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়, জেলা পুলিশ সুপারের কার্যালয়, লক্ষ্মীপুর সদর, কমলনগর, রামগঞ্জ, রায়পুর এবং রামগতি উপজেলা কর্মকর্তার কার্যালয় এবং সংশ্লিষ্ট থানা সমূহ উল্লেখ্য যোগ্য। প্রচারনার ক্ষেত্রে ওই সকল কার্যালয়ের কর্মকর্তাদের ব্যক্তিগত প্রোফাইলও রয়েছে।

kustiaএ সকল অফিসের কয়েকজন তথ্য গ্রহিতা ফেসবুক ব্যবহারকারির মতে, প্রতিষ্ঠানের জন্য পেইজ ব্যবহারের পরিবর্তে ব্যক্তি প্রোফাইল ব্যবহারের কারণে ওই সকল প্রতিষ্ঠানের তথ্য গ্রহিতারা বারবার ব্যক্তি বিশেষের অপ্রয়োজণীয় প্রচারণার শিকার হচ্ছেন। অন্যদিকে ব্যক্তিগত প্রোফাইলে বন্ধুত্ব গ্রহন না করার কারণে নতুন অনেক ব্যবহারকারি এ প্রতিষ্ঠান গুলোর সাথে চেষ্টা করে ও যুক্ত হতে পারছেন না বলেও অভিযোগ করেছেন। অভিযোগকারিদের মধ্যে এ প্রতিবেদকের নামও রয়েছে।
এ প্রতিবেদক জেলার সংবাদকর্মী হিসাবে তথ্য পাওয়ার জন্য গত ২০১৫ সালের জুন মাসে রামগঞ্জ থানা পুলিশের নামে ব্যবহৃত আইডিতে ফেন্ড রিকুইষ্ট পাঠাই। কিন্তু রামগঞ্জ থানা পুলিশ আমাকে না জানা অথবা যে কোন কারণে আমার রিকুইষ্ট রিসিভ না করায় আমি তাদের কোন তথ্য এ মাধ্যমে পাচ্ছি না। কিন্তু পেইজ হলে লাইকের মাধ্যমে তা এক নিমিষেই সম্ভব হতো।
ব্যক্তি প্রোফাইরে ট্যাগের কারণে অনেক সময় অপ্রয়োজনীয় এবং বিভ্রান্তকর বা ব্যক্তিগত লিংকও প্রচার হচ্ছে এ সকল ঠিকানায়। রামগতি থানার আইডিতে কোন তথ্য ছাড়াই হুমায়ুন কবির নামে জনৈক ব্যবহারকারির ট্যাগ করা ছবি প্রচার হতে দেখা যায়।
২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন জনতা কলেজের অধ্যক্ষ জেলা প্রশাসকের নামে ব্যবহৃত আইডিতে ট্যাগ করে জানান যে তার প্রতিষ্ঠান জেলার ১২টি কলেজের মধ্যে সেরা । কিন্তু সংবাদ মাধ্যমের খবরে পরে জানা যায় প্রকৃত পক্ষে সেরা প্রতিষ্ঠান রায়পুরে। ব্যক্তি প্রোফাইলের ট্যাগের কারণে এ রকম করা সম্ভব।
সবগুলো আইডির বিভ্রান্তিকর পরিচিতি রয়েছে। ব্যক্তি প্রোফাইল রয়েছে জেলা প্রশাসক অফিসের । এ অফিস জীবনে কোন এক সময়ে ছাত্র ছিল। জন্ম তারিখ লেখা রয়েছে ১ জানুয়ারি ২০০০ এবং সে পুরুষ ও বিবাহিত। কিন্তু লক্ষ্মীপুর জেলার জন্ম ১৯৮৪ সালে।
ব্যক্তি প্রোফাইল রয়েছে লক্ষ্মীপুর জেলা পুলিশ নামেও । জন্ম তারিখ লেখা রয়েছে ১ জানুয়ারি ১৯৮৭ এবং সে পুরুষ। এ নামে একটি পেইজও আছে তবে তাতে সর্বশেষ আপডেট হয়েছে ৪ জানুয়ারি তারিখে। এ প্রতিবেদকের রিকুইস্ট ফেন্ডিং আছে ১ বছর।
ব্যক্তি প্রোফাইল রয়েছে উপজেলা প্রশাসন লক্ষ্মীপুর সদর নামেও । জন্ম তারিখ লেখা রয়েছে ১ জুন ১৯৮২। এ প্রতিষ্ঠানটি পুরুষ। ইউএনও রামগতি লক্ষ্মীপুর ( এসএম সফি কামাল) নামে রয়েছে ব্যক্তি প্রোফাইল। ইউএনও রামগঞ্জ লক্ষ্মীপুর নামে রয়েছে ব্যক্তি প্রোফাইল। জন্ম তারিখ রয়েছে ২ ডিসেম্বর ১৯৭৫। ইউএনও রায়পুর লক্ষ্মীপুর নামে রয়েছে ব্যক্তি প্রোফাইল। জন্ম তারিখ রয়েছে ১০ অক্টোবর ১৯৭৬। এ প্রতিবেদকের রিকুইস্ট ফেন্ডিং আছে ১ বছর। ফলোযার হওয়ারও সুযোগ নেই। কভার ফটো রয়েছে বিজয় দিবস ২০১৫এর। ইউএনও কমলনগর নামে রয়েছে ব্যক্তি প্রোফাইল।এ নামে একটি পেইজও আছে তবে তাতে সর্বশেষ আপডেট হয়েছে ৩১ মার্চ ২০১৫ তারিখে।
লক্ষ্মীপুর থানা, রামগতি থানা, ওসি রামগঞ্জ, রায়পুর থানা, কমলনগর থানা, চন্দ্রগঞ্জ থানা নামে ফেসবুক আইডি রয়েছে। এর মধ্যে কমলনগর থানার জন্ম ১৬ ডিসেম্বর ১৯৭১ রয়েছে।
জেলার কয়েকজন দক্ষ প্রযুক্তিবিদের অন্যতম ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মোঃ আলা উদ্দিন বলেন, “ব্যক্তি প্রোফাইলে মাত্রারিক্ত ট্যাগের কারণে ওই সকল প্রোফাইল ফটো ভ্যালিডেশনের শিকার হয়ে স্থায়ী ভাবে বন্ধ হয়ে যেতে পারে।” তিনি আরো বলেন, ফেসবুকের প্রাইভিসি অনুসারে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফেসবুক ব্যবহার করতে হলে অবশ্যই পেইজ ব্যবহার করতে হবে। কোন ভাবেই প্রতিষ্ঠানের জন্য ব্যক্তি প্রোফাইল ব্যবহারের সুযোগ নেই।” তিনি আরো বলেন, “ব্যক্তির প্রকৃত নামে ফেসবুক ব্যবহার না করলে ফেসবুক সে প্রোফাইলগুলো কে ফেকআইডি হিসাবে গণ্য করে এবং যে কোন সময় বন্ধ করেও দিতে পারে। কোন প্রতিষ্ঠান পেইজ ব্যবহার করে নিজেদের ওয়েবসাইটে ও পেইজ লিংক দিলে সে পেইজগুলো ভবিষ্যতে ভেরিফাই হওয়ার সুযোগ থাকে। ”তবে ব্যক্তি ইচ্ছে করলে প্রোফাইল এবং পেইজ দুটোই ব্যবহার করতে পারে বলে তিনি জানান।
ফেসবুক ব্যবহার করে দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন কুষ্টিয়ার জেলা প্রশাসক এবং লক্ষ্মীপুরের গর্ব সৈয়দ বেলাল হোসেন । তাদের জেলার রয়েছে ১০০টি সরকারি পেইজ । ওই জেলা কোন প্রোফাইল ব্যবহার হয় না।
সরকারি কাজে পেজ না প্রোফাইল এ বিষয়ে যোগাযোগ করার জন্য দুজন কর্মকর্তার সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের মতামত নেয়া সম্ভব হয়নি।
ফেসবুক থেকে জানা যায়, ২০০৪ সালের ৪ ফেবুয়ারি সামাজিক মাধ্যম হিসাবে ফেসবুক যাত্রা শুরু করে। সূচনার দিকে ফেসবুক প্রোফাইল অথবা ব্যক্তিগত টাইমলাইন হিসেবে পরিচিত হয়ে আসছিল। ২০০৭ সালের ৬ই নভেম্বর ব্যবহারকারিদের ব্যবসা বা অন্য প্রতিষ্ঠানের জন্য ফেসবুক পেইজ চালু করে । প্রযোজ্য ক্ষেত্রে বিভিন্ন দেশের আইন প্রয়োগকারি সংস্থার সেবা পেতে হলে ফেসবুকের আইন মেনে তা ব্যবহার কতে হয়।

প্রতিবেদন আরও সংবাদ

এক মেশিনেই ৮০ রোগের চিকিৎসা দেন রায়পুরের আবু তাহের সিদ্দিক !

লক্ষ্মীপুরের নারী ও কিশোরীদের হাতে তৈরি ৫কোটি টাকার টুপি রপ্তানি হয় মুসলিম বিশ্বে

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | কমেছে ইলিশ; নদীপাড়ের মন্দার প্রভাব

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | চরে আটকে যাচ্ছে জীবন ও অর্থনীতি

লক্ষ্মীপুরে বছরে ১১ কোটি ঘনফুট উর্বর মাটি যাচ্ছে ইটভাটায়

প্রবাসী স্বামী ওপর জেদ করে কোলের শিশুকে রেখে যান ভিক্ষুকের কোলে; জানিয়েছে শিশুর মা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com