সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বুধবার , ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বার কাউন্সিলের সনদ পেলেন কর বিষয়ক লেখক সিরাজ উদ্দিন

বার কাউন্সিলের সনদ পেলেন কর বিষয়ক লেখক সিরাজ উদ্দিন

বার কাউন্সিলের সনদ পেলেন কর বিষয়ক লেখক সিরাজ উদ্দিন

নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশ বার কাউন্সিল এর সনদ অর্জন করলেন কর বিষয়ক লেখক মোহাম্মদ সিরাজ উদ্দিন। বর্তমানে তিনি ঢাকা জজ কোর্ট বারের একজন শিক্ষানবিশ আইনজীবি ।

বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে তিনি রাজস্ব বিষয়ক একজন নিয়মিত কলাম লেখক ও পরামর্শক। রাজস্ব সহায়ক ও বেসরকারী প্রতিষ্ঠানের আর্থিক ব্যবস্থাপনার মান উন্নয়নের সহায়ক হিসেবে তাঁর একাধিক বই প্রকাশিত হয়েছে।

মোহাম্মদ সিরাজ উদ্দিন লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের উন্নয়ন বঞ্চিত গ্রাম আঁধারমানিকের বাসিন্দা মরহুল নুর মিয়ার ছেলে। বাংলাদেশ ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের পর কর্মজীবনে তিনি জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত ছিলেন।

সিরাজ উদ্দিন কমলনগর উপজেলার তোরাবগঞ্জ উচ্চবিদ্যালয় থেকে এসএসসি, লক্ষ্মীপুর সরকারী কলেজ থেকে এইচএসসি ও স্নাকত্তোর, নোয়াখালী সরকারী কলেজ থেকে হিসাব বিজ্ঞানে স্নাকত্তোর এবং বাংলাদেশ ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে স্নাকত্তোর (এলএলএম) ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি বিভিন্ন উন্নয়ন সংস্থায় চাকুরী শেষে বর্তমানে আইন পেশায় অনুশীলন করছেন।
তিনি নিজ গ্রামে প্রতিষ্ঠিত দক্ষিণ আন্দারমানিক এ জামান প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও প্রধান উদ্যোগক্তা। এছাড়া তিনি লক্ষ্মীপুর শিশু ও নারী উন্নয়ন সংস্থার ভাইস চেয়ারপার্সন, অনলাইন মিডিয়া সেন্টার ঢাকার কোষাধ্যক্ষ, লেকভিউ সোসাইটি সাভার ঢাকার সাধারণ সম্পাদক পদে সামাজিক দায়িত্ব পালন করছেন।

আইন পেশায় কেন আসলেন জানতে চাইলে  সিরাজ বলেন “আইন পেশায় জ্ঞান অর্জনের এক বিশাল সমুদ্র, এখানে ব্যাপক পড়-শোনা করার সুযোগ আছে, একই সাথে সমাজের বঞ্চিত মানুষকে আইনী সেবা করার সুযোগও তৈরি হয়, এই জন্যই আইন পেশায় আসা”।   তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য পদ গ্রহণ করতে ইচ্ছা প্রকাশ করেছেন এবং ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে আইন পেশা পরিচালনা করবেন।

জানা যায় দেশ বা দেশের বাইরে আইন বিষয়ে নিয়মিত পড়াশোনা শেষ করে একজন বাংলাদেশী নাগরিককে বাংলাদেশ বার কাউন্সিল সনদের জন্য রেজিষ্ট্রেশন করতে হয়। রেজিষ্ট্রেশন সম্পন্ন হওয়ার পর তিন ধাপে (এমসিকউ, লিখিত ও ভাইভা) পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। পরীক্ষার্থীর তুলনায় অতিকম সংখ্যক প্রার্থী  সনদ অর্জনের জন্য নির্বাচিত হয়ে থাকেন।

জীবনী | ব্যক্তিত্ব আরও সংবাদ

আমেরিকায় জনপ্রিয় হচ্ছে লক্ষ্মীপুরের প্রবাসী মনির দম্পত্তির চাষাবাদ ও কৃষি ট্যুরিজম

বার কাউন্সিলের সনদ পেলেন কর বিষয়ক লেখক সিরাজ উদ্দিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

লক্ষ্মীপুরে মোটরসাইকেল চাপায় সাবেক সংসদ সদস্য মোহাম্মদ উল্যা নিহত

ইউএস আর্মি স্পেশালিস্ট পদে নিয়োগ পেলেন বাংলাদেশি যুবক ফরহাদ

৪১তম বিসিএসে ক্যাডার হলেন লক্ষ্মীপুর জেলার ২২ জন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com